খুব বেশি স্মরণ হয় না নায়ক জসিমের নাম

ঢাকাই ছবির এক সময়ের জনপ্রিয় চিত্রনায়ক জসিমের আজ মৃত্যুবার্ষিকী। ১৯৯৮ সালের ৮ অক্টোবর আজকের দিনে মস্তিষ্কে রক্তক্ষরণে মারা যান তিনি।
নায়ক জসিম। ছবি: সংগৃহীত

ঢাকাই ছবির এক সময়ের জনপ্রিয় চিত্রনায়ক জসিমের আজ মৃত্যুবার্ষিকী। ১৯৯৮ সালের ৮ অক্টোবর আজকের দিনে মস্তিষ্কে রক্তক্ষরণে মারা যান তিনি।

খুব বেশি স্মরণ করা হয় না এই নায়কের কথা। তবে পারিবারিকভাবে তাকে স্মরণ করা হয় বিভিন্ন ভাবে। এই নায়কের চলে যাওয়ার ২২ বছর হয়ে গেলো আজ।

তার নামে বিএফডিসিতে রয়েছে ‘মুক্তিযোদ্ধা চিত্রনায়ক জসিম ফ্লোর’।

চিত্রনায়ক জসিম ১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার নবাবগঞ্জের বক্সনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার আসল নাম আব্দুল খায়ের জসিম উদ্দিন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিলেন জসিম।

১৯৭২ সালে ‘দেবর’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় জীবনে অভিষেক হয় তার। দেওয়ান নজরুল পরিচালিত ‘দোস্ত দুশমন’ চলচ্চিত্রে খলনায়ক হিসেবে অভিনয় করে পান জনপ্রিয়তা। ১৯৭৩ সালে জহিরুল হক পরিচালিত ‘রংবাজ’ ছবির মাধ্যমে নায়ক হিসেবে ক্যারিয়ার শুরু করেন তিনি।

জসিম অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘দেবর’, ‘রংবাজ’, ‘দোস্ত দুশমন’, ‘বারুদ’, ‘বদলা’, ‘কসাই’, ‘দোস্তী’, ‘প্রতিহিংসা’, ‘মান-সম্মান’ ইত্যাদি।

জসিমের স্ত্রী নাসরিন। তাদের তিন ছেলে রাতুল, সামী ও রাহুল অভিনয়ের পথে যাননি।

রাহুল দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমার মা আমাদের দেখাশোনা করেছেন। বাবাকে তো সবসময় মিস করি। করে যাবো আজীবন! ঘরোয়াভাবেই বাবার স্মরণে মিলাদের আয়োজন থাকে। অসহায় মানুষদের খাওয়ানো হয়। বাবার স্মৃতিগুলো বুকের ভেতর খুব নাড়া দিয়ে যায়।’

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

5h ago