লড়াইয়ের ঝাঁজ আনতে প্রেসিডেন্ট’স কাপে থাকছে আকর্ষণীয় প্রাইজমানি

চ্যাম্পিয়ন দলের জন্য ট্রফি তো থাকছেই, আছে ১১ ক্যাটাগরির আকর্ষণীয় প্রাইজমানিও।
ছবি: বিসিবি

টুর্নামেন্টের লিস্ট 'এ' মর্যাদাও নেই। আনুষ্ঠানিকভাবে ঘরোয়া মৌসুম শুরুর আগে তা কেবলই প্রস্তুতিমূলক ওয়ানডে টুর্নামেন্ট। কিন্তু বাদ বাকি সবই রেখেছে বিসিবি। চ্যাম্পিয়ন দলের জন্য ট্রফি তো থাকছেই, আছে ১১ ক্যাটাগরির আকর্ষণীয় প্রাইজমানিও।

শনিবার টুর্নামেন্ট শুরুর আগের দিন হোটেল সোনারগাঁওয়ে হয়ে গেল বিসিবি প্রেসিডেন্ট’স কাপের ট্রফি উন্মোচন। তাতে অংশ নেন তিন অধিনায়ক তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত।

পরে সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানায়, টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দলের জন্য ট্রফির সঙ্গে থাকছে ১৫ লাখ টাকা। রানার্সআপ দল পাবে সাড়ে ৭ লাখ টাকা।

ম্যান অব দ্য সিরিজের পুরস্কার ২ লাখ টাকা। আসরের সেরা ব্যাটসম্যান, সেরা ফিল্ডার ও সেরা বোলার প্রত্যেকের জন্য থাকছে ১ লাখ টাকা করে। ফাইনালের ম্যাচ সেরা খেলোয়াড়ও পাবেন ১ লাখ টাকা।

প্রতি ম্যাচ সেরা খেলোয়াড়ের জন্য বরাদ্দ আছে ৫০ হাজার টাকা। এছাড়া প্রতি ম্যাচে সেরা ব্যাটসম্যান, সেরা বোলার ও সেরা ফিল্ডারের আলাদা ক্যাটাগরির পুরস্কারও আছে। তারা প্রত্যেকে পাবেন ২৫ হাজার টাকা করে।

ট্রফি উন্মোচনের পর তিন অধিনায়কই জানান, কেবল প্রস্তুতির হিসাব-নিকাশে আটকে নেই তারা। প্রত্যেকের চোখ রয়েছে চ্যাম্পিয়ন হওয়ার দিকে। 

তামিম ইকবাল

'যেহেতু এটা একটা টুর্নামেন্ট, আমরা একটা দল, চ্যাম্পিয়ন হওয়ারই আমাদের চিন্তা, চ্যাম্পিয়ন হওয়াই আমাদের ইচ্ছা। দিন শেষে যে ভালো খেলবে, সেই (শিরোপা) পাবে।'

নাজমুল হোসেন শান্ত

'প্রত্যেকটি দলই ভালো। প্রত্যাশা অনেক উঁচুতে। আমাদের যে দলটা হয়েছে, অবশ্যই, আমাদের পরিকল্পনা থাকবে... চ্যাম্পিয়নশিপের জন্যই খেলব। আশা করছি, যদি সহজাত খেলা আমরা খেলতে পারি, ভালো কিছুই হবে।'

মাহমুদউল্লাহ

'প্রত্যাশা অবশ্যই চ্যাম্পিয়ন হওয়ার। যারা প্রতিশ্রুতিশীল ও অভিজ্ঞতার দিক থেকে সেরা, তারা সবাই খেলছে। এটা আমাদের নিজেদের ভেতরে ভালো একটা প্রতিযোগিতা। প্রমাণ করার মঞ্চও। অনেক দিন পর যেহেতু আমরা মাঠে নামছি, সবার ভেতর একটা উদ্দীপনা  কাজ করবে।'

আগামীকাল রবিবার দুপুর দেড়টায় মাহমুদউল্লাহ একাদশ ও শান্ত একাদশের ম্যাচ দিয়ে শুরু হবে তিন দলের এই আসর।

প্রতি দল একে অন্যের সঙ্গে দুবার করে মুখোমুখি হবে। সেরা দুই দল ফাইনাল খেলবে ২৩ অক্টোবর। সবগুলো ম্যাচই মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ফ্লাড লাইটের আলোয় অনুষ্ঠিত হবে।

বিসিবির ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে সরাসরি দেখানো হবে সব ম্যাচ। এছাড়া ফাইনাল খেলা বাংলাদেশ টেলিভিশনে দেখানো হতে পারে।

তিন দলের স্কোয়াড

তামিম একাদশ:

তামিম ইকবাল (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহাদাত হোসেন দিপু, ইয়াসির আলি, আকবর আলি, এনামুল হক, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদি হাসান, তাইজুল ইসলাম, মিনহাজুল আবেদিন আফ্রিদি।

স্ট্যান্ড বাই: শফিকুল ইসলাম, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদি হাসান রানা।

মাহমুদউল্লাহ একাদশ:  

মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, মুমিনুল হক, মাহমুদুল হাসান, নুরুল হাসান সোহান, সাব্বির রহমান, ইমরুল কায়েস, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরি, রুবেল হোসেন, আবু হায়দার, মেহেদী হাসান মিরাজ, রকিবুল হাসান, আমিনুল ইসলাম বিপ্লব। (মূল স্কোয়াডে মৃত্যুঞ্জয় চৌধুরী থাকলেও পরে তার চোটে দলে এসেছেন আবু হায়দার রনি)।

স্ট্যান্ড বাই: সানজামুল ইসলাম, হাসান মুরাদ।

শান্ত একাদশ:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, সাইফ হাসান, আফিফ হোসেন, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন ইমন, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরি, মুকিদুল ইসলাম, নাঈম হাসান, নাসুম আহমেদ, রিশাদ হোসেন।

স্ট্যান্ড বাই: সাদমান ইসলাম, তানভির ইসলাম।

সূচি

তারিখ

ম্যাচ

সময়

ভেন্যু

১১ অক্টোবর

মাহমুদউল্লাহ একাদশ বনাম শান্ত একাদশ

দুপুর ১টা ৩০ মিনিট 

মিরপুর

১২ অক্টোবর

রিজার্ভ ডে

 

মিরপুর

১৩ অক্টোবর

মাহমুদউল্লাহ একাদশ বনাম তামিম একাদশ

দুপুর ১টা ৩০ মিনিট

মিরপুর

১৪ অক্টোবর

রিজার্ভ ডে

 

মিরপুর

১৫ অক্টোবর

শান্ত একাদশ বনাম তামিম একাদশ

দুপুর ১টা ৩০ মিনিট

মিরপুর

১৬ অক্টোবর

রিজার্ভ ডে

 

মিরপুর

১৭ অক্টোবর

মাহমুদউল্লাহ একাদশ বনাম শান্ত একাদশ

দুপুর ১টা ৩০ মিনিট

মিরপুর

১৮ অক্টোবর

রিজার্ভ ডে

 

মিরপুর

১৯ অক্টোবর

মাহমুদউল্লাহ একাদশ বনাম তামিম একাদশ

দুপুর ১টা ৩০ মিনিট

মিরপুর

২০ অক্টোবর

রিজার্ভ ডে

 

মিরপুর

২১ অক্টোবর

শান্ত একাদশ বনাম তামিম একাদশ

দুপুর ১টা ৩০ মিনিট

মিরপুর

২২ অক্টোবর

রিজার্ভ ডে

 

মিরপুর

২৩ অক্টোবর

ফাইনাল

দুপুর ১টা ৩০ মিনিট

মিরপুর

২৪ অক্টোবর

ফাইনালের রিজার্ভ ডে

 

        মিরপুর

 

 

 

 

Comments

The Daily Star  | English

Iran attacks: Israel may not act rashly

US says Israel's response would be unnecessary; attack likely to dispel murmurs in US Congress about curbing weapons supplies to Israel because of Gaza

41m ago