ইতিহাস গড়বেন কে? জোকোভিচ না নাদাল?

জোকোভিচ ও নাদাল, দুজনেরই রয়েছে রেকর্ড বই ওলট-পালট করার সুযোগ।
nadal vs djokovic

ওপেন যুগে অন্য সব খেলোয়াড়ের চেয়ে বেশিবার পরস্পরকে মোকাবিলা করেছেন নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদাল। টেনিস ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে নিয়েছে তাদের অসামান্য দ্বৈরথ। ২০২০ ফরাসি ওপেনের ফাইনাল ফের তাদেরকে দাঁড় করিয়েছে মুখোমুখি অবস্থানে। কোর্টে ৫৬তম সাক্ষাতের আগে নতুন ইতিহাস গড়ার হাতছানিও দুজনের সামনে।

রবিবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় রোল্যাঁ গ্যারোঁর ছেলেদের এককের শিরোপা নির্ধারণী মঞ্চে নামবেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় জোকোভিচ ও বর্তমান চ্যাম্পিয়ন নাদাল।

এখন পর্যন্ত মোট আটবার গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের ফাইনালে দেখা হয়েছে সময়ের অন্যতম দুই সেরা তারকার। কেউ কাউকে ছেড়ে কথা বলেননি। দুজনেরই জয় সমান চারটি করে। তাই নিঃসন্দেহে পরস্পরকে ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশায় আছেন তারা। তাছাড়া, ফরাসি ওপেনের এবারের ফাইনালের মাহাত্ম্যও আলাদা।

কেন? জোকোভিচ ও নাদাল, দুজনেরই রয়েছে রেকর্ড বই ওলট-পালট করার সুযোগ।

ছেলেদের এককে সবচেয়ে বেশি ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড রয়েছে রজার ফেদেরারে দখলে। তার ঠিক পেছনেই আছেন ক্লে কোর্টের রাজা খ্যাত নাদাল। ফাইনালে জিতলে সুইস কিংবদন্তির কীর্তিতে ভাগ বসাবেন এই ৩৪ বছর বয়সী স্প্যানিশ তারকা।

সার্বিয়ান তারকা জোকোভিচের গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা ১৭টি। শিরোপা হাতে তুলতে পারলে নাদাল-ফেদেরারের আরও কাছাকাছি যেমন তিনি চলে আসবেন, তেমনি গড়বেন অনন্য রেকর্ড। ওপেন যুগে চারটি গ্র্যান্ড স্ল্যামের (অস্ট্রেলিয়ান ওপেন, উইম্বলডন, ফরাসি ওপেন, ইউএস ওপেন) প্রতিটি অন্তত দুবার করে জেতার নজির এখন পর্যন্ত কেউ স্থাপন করতে পারেননি। এই অর্জন থেকে মাত্র এক ধাপ দূরে আছেন ২০১৬ সালে রোল্যাঁ গ্যারোঁতে চ্যাম্পিয়ন হওয়া জোকোভিচ।

ফরাসি ওপেনে ত্রয়োদশ শিরোপা জয়ের লক্ষ্যে থাকা নাদাল এই প্রতিযোগিতায় গত ১৫ বছরে মাত্র দুটি ম্যাচ হেরেছেন। জিতেছেন ৯৯টি! অর্থাৎ ফাইনালে সেঞ্চুরিও পূরণ হয়ে যেতে পারে তার। তবে ওই হারগুলোর একটি এসেছিল জোকোভিচের বিপক্ষে। ২০১৫ আসরের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন তিনি।

৩৩ বছর বয়সী জোকোভিচ ছুটছেন অপ্রতিরোধ্য গতিতে। চলতি বছরে কেবল একটি ম্যাচ জিততে পারেননি তিনি। তবে তা প্রতিপক্ষের নৈপুণ্যের কারণে নয়। সবশেষ ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে এক লাইন জাজের গায়ে বল মেরে ডিসকোয়ালিফাইড হয়েছিলেন তিনি।

কথার লড়াই

ক্লে কোর্টের এই প্রতিযোগিতায় নাদালের বিস্ময়কর সাফল্যের কথা মনে করিয়ে দিয়ে জোকোভিচ বলেছেন, ‘এটা রাফার ঘর।’

জোকোভিচকে সমীহ করছেন নাদালও, ‘আমি কেবল একটা বিষয়ই জানি, নোভাকের বিপক্ষে খেলার সময় আমাকে সেরা খেলাটা খেলতে হবে।’

এক নজরে

জোকোভিচ   নাদাল
র‍্যাঙ্কিং
৯২৪/১৮৮ ক্যারিয়ার রেকর্ড ৯৯২/২০১
৮১ ক্যারিয়ার শিরোপা ৮৫
১৭ গ্র্যান্ড স্ল্যাম ১৯
এখন পর্যন্ত তিনটি সেট হেরেছেন ফরাসি ওপেন ২০২০ একটি সেটও হারেননি

 

পরিসংখ্যান

মুখোমুখি লড়াই জোকোভিচ জয়ী নাদাল জয়ী
সব মিলিয়ে ২৯ ২৬
গ্র্যান্ড স্ল্যাম
রোল্যাঁ গ্যারোঁ

 

Comments

The Daily Star  | English
BNP call's hartal

BNP calls 48-hr blockade from Wednesday

BNP today announced a fresh 48-hour countrywide blockade from Wednesday morning

38m ago