শীর্ষ খবর

গাজীপুরে জুতা কারখানায় আগুন: নারী শ্রমিকের দগ্ধ মরদেহ উদ্ধার

গাজীপুরের কালিয়াকৈরে জুতা ও সোল তৈরির কারখানায় অগ্নিকাণ্ডে এক নারী শ্রমিক দগ্ধ হয়ে মারা গেছেন।
শনিবার ওই কারখানায় আগুন লাগে। ছবি: সংগৃহীত

গাজীপুরের কালিয়াকৈরে জুতা ও সোল তৈরির কারখানায় অগ্নিকাণ্ডে এক নারী শ্রমিক দগ্ধ হয়ে মারা গেছেন।

আজ রোববার বিকেলে ফায়ার সার্ভিসের কর্মীরা তার মরদেহ উদ্ধার করে।

কালিয়াকৈর থানার ওসি মনোয়ার হোসেন চৌধুরী দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আগুনে দগ্ধ হয়ে নিহত শ্রমিকের চেহারা বিকৃত হয়ে গেছে। ময়না তদন্তের জন্য নিহতের মরদেহ শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।’

নিহত গোলাপী আক্তার (৩৩) কুড়িগ্রামের চিলমারী থানার বালাবাড়ির হাট সরদারপাড়া এলাকার আইনুল হোসেনের স্ত্রী। গোলাপী ওই কারখানার আউট সোল সেকশনের হেলপার পদে চাকরি করতেন। কারখানার আগুন পুরোপুরি নেভাতে ফায়ার সার্ভিসের কর্মীরা আজ বিকেল পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করে।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. কবিরুল ইসলাম জানান, কালিয়াকৈর উপজেলার পল্লী বিদ্যুৎ উলুসারা এলাকায় অবস্থিত জুতা ও সোল তৈরি প্রতিষ্ঠান এফবি ফুটওয়্যার লিমিটেডের কারখানায় শনিবার বিকেল ৪টার দিকে আগুনের সূত্রপাত হয়। জুতা তৈরির ক্যামিকেল ও সোলসহ দাহ্য পদার্থের সংস্পর্শ পেয়ে আগুন মুহূর্তেই স্টিল ফ্রেমে টিনসেডের তৈরি একতলার এ কারখানার পুরো ফ্লোরে ছড়িয়ে পড়ে এবং ভয়াবহ আকার ধারণ করে। আগুনের ভয়াবহতা দেখে কর্মরত শ্রমিকরা কারখানা থেকে দ্রুত বেরিয়ে গেলেও গোলাপী আত্মরক্ষার্থে টয়লেটে গিয়ে আশ্রয় নেন। এ সময় শ্রমিকরা আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কালিয়াকৈর, গাজীপুর, সাভার ইপিজেড, কাশিমপুর, টাঙ্গাইলের মির্জাপুরসহ কয়েকটি ষ্টেশনের ৮টি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন। তারা প্রায় ৬ ঘণ্টা চেষ্টার পর রাত ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন।

তবে, আগুন পুরোপুরি নেভাতে ফায়ার সার্ভিসের কর্মীরা আজ বিকেল পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করে। প্রায় ২৪ ঘণ্টা পর রবিবার বিকেলেও কারখানার ধ্বংসস্তূপের অনেক স্থান থেকে আগুনের ধোঁয়া ও ফুলকি বের হতে দেখা গেছে। আগুনের ভয়াবহতায় কারখানা ভবনের একাংশের সেড ধ্বসে পড়ে এবং মেশিনপত্র ও জুতা তৈরির বিভিন্ন মালামাল পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের কর্মীরা আজ বিকেলে তল্লাশি চালিয়ে কারখানার টয়লেট থেকে ওই নারী শ্রমিকের দগ্ধ লাশ উদ্ধার করে। 

 

Comments