জাতিসংঘ মানবাধিকার পরিষদে সদস্যপদ পেল চীন-রাশিয়া-কিউবা, ব্যর্থ সৌদি আরব

জাতিসংঘের মানবাধিকার পরিষদে (ইউএনএইচআরসি) সদস্যপদ লাভের চেষ্টায় ব্যর্থ হয়েছে সৌদি আরব। আগামী তিন বছরের জন্য সংস্থাটির সদস্যপদ পেয়েছে চীন, রাশিয়া এবং কিউবা।
unhrc.jpg
ছবি: সংগৃহীত

জাতিসংঘের মানবাধিকার পরিষদে (ইউএনএইচআরসি) সদস্যপদ লাভের চেষ্টায় ব্যর্থ হয়েছে সৌদি আরব। আগামী তিন বছরের জন্য সংস্থাটির সদস্যপদ পেয়েছে চীন, রাশিয়া এবং কিউবা।

আল-জাজিরা জানায়, গতকাল মঙ্গলবার ভোটে রাশিয়া ও কিউবা বিনা প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিয়েছিল। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য নির্ধারিত চারটি আসনে সদস্যপদের জন্য পাকিস্তান, উজবেকিস্তান ও নেপালের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে চীন ও সৌদি আরব।  

মঙ্গলবার ভোটে পাকিস্তান ১৬৯ ভোট, উজবেকিস্তান ১৬৪ ভোট, নেপাল ১৫০ ভোট, চীন ১৩৯ ভোট ও সৌদি আরব ৯০ ভোট পেয়েছে।

এ ছাড়াও, সাধারণ পরিষদে গোপন ব্যালটে এবার সদস্যপদ পাওয়া ১৫টি দেশ হলো- বলিভিয়া, যুক্তরাজ্য, চীন, কিউবা, ফ্রান্স, গ্যাবন, আইভরি কোস্ট, মালাওয়ি, মেক্সিকো, নেপাল, পাকিস্তান, রাশিয়া, সেনেগাল, ইউক্রেন এবং উজবেকিস্তান। দেশগুলো ২০২১ সালের ১ জানুয়ারি থেকে তিন বছর মেয়াদের জন্য নির্বাচিত হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ চীন ও সৌদি আরবকে ‘বিশ্বের সবচেয়ে আপত্তিজনক দুই সরকার’ হিসেবে উল্লেখ করেছে। সৌদি আরবের বিরুদ্ধে ভয়াবহ রকমের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। পাশাপাশি সিরিয়ার যুদ্ধে রাশিয়ার যুদ্ধাপরাধের ঘটনা প্রকাশ করে দেশটিকে নির্বাচনের জন্য অযোগ্য প্রার্থী হিসেবে উল্লেখ করা হয়।

বিশেষজ্ঞরা জানান, প্রশ্নবিদ্ধ বেশ কয়েকটি দেশের নির্বাচিত হওয়া এটিই নির্দেশ করছে যে, ইউএনএইচআরসিতে সদস্যপদ পাওয়ার বর্তমান যে নিয়ম রয়েছে, তার সংস্কারের প্রয়োজন।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago