করোনা ভ্যাকসিন ক্রয়ে উন্নয়নশীল দেশের জন্য বিশ্ব ব্যাংকের ১২ বিলিয়ন ডলার অনুমোদন

বিশ্ব ব্যাংকের নির্বাহী পরিচালনা বোর্ড কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়, পরীক্ষা ও বিতরণে সহায়তা প্রদানে উন্নয়নশীল দেশসমূহের নাগরিকদের জন্য ১২ বিলিয়ন ডলার অনুমোদন করেছে।
World Bank logo

বিশ্ব ব্যাংকের নির্বাহী পরিচালনা বোর্ড কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়, পরীক্ষা ও বিতরণে সহায়তা প্রদানে উন্নয়নশীল দেশসমূহের নাগরিকদের জন্য ১২ বিলিয়ন ডলার অনুমোদন করেছে।

উন্নয়নশীল দেশসমূহে কোভিড-১৯ সংক্রমণ বিস্তার রোধে সহায়তা প্রদানে ২০২১ সালের জুনের মধ্যে ১৬০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদানে বিশ্ব ব্যাংক গ্রুপ প্যাকেজের অংশ হিসাবে একশ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে এই অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।

বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার এ খবর জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১১টি দেশে নেওয়া বিশ্ব ব্যাংকের জরুরি কোভিড-১৯ কর্মসূচির অংশ হিসেবে এই অর্থ অনুমোদন দেওয়া হলো। উন্নয়নশীল দেশসমূহে নাগরিকদের নিরাপত্তা এবং একটি কার্যকর ভ্যাকসিনের প্রয়োজন মেটাতে গবেষণা কাজ ও ওষুধ শিল্পে সহায়তা দিতে এই অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে।

খবরে আরও বলা হয়, বিশ্ব ব্যাংক আন্তর্জাতিক কোনো অংশীদারের সঙ্গে সমন্বয়ে ভ্যাকসিন আবিষ্কারে প্রস্তুতি গ্রহণের ক্ষেত্রে উন্নয়নশীল দেশসমূহকে আর্থিক ও কারিগরি সহায়তাও প্রদান করবে। বিশ্ব ব্যাংক এই কর্মসূচি বাস্তবায়নে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং কোভাস্কের নেতৃত্বে নেওয়া সাম্প্রতিক প্রচেষ্টায়ও সহায়তা দিবে।

বিশ্ব ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিট মালপাস বলেন, ‘উন্নয়নশীল দেশসমূহ যাতে সমবণ্টনের ভিত্তিতে ভ্যাকসিন পেতে পারে, এজন্য আমাদের নেওয়া সর্বাত্মক কর্মসূচির এটি প্রথম অনুদান।’

তিনি আরও বলেন, ‘কোভিড সংক্রমণ রোধে উন্নয়নশীল দেশসমূহ দ্রুত ও কার্যকর ভ্যাকসিন পেতে পারে, এ লক্ষ্যে আমরা এই অর্থ সহায়তা দিচ্ছি।’

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উন্নয়নশীল দেশসমূহ অনুমোদিত ভ্যাকসিন সংগ্রহে বিভিন্নভাবে প্রচেষ্টা চালাচ্ছে। এ ধরনের সংক্রামক রোগ এবং এইচআইভি, ম্যালেরিয়া এবং গ্রীষ্মমণ্ডলীয় রোগ নিয়ন্ত্রণে ডব্লিউবিজি’র বিশেষ অভিজ্ঞতা রয়েছে।

বিশ্ব ব্যাংক কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়ের পাশাপাশি কোভিড-১৯ পরীক্ষা ও চিকিৎসায় এবং জনস্বাস্থ্য রক্ষায় রোগ প্রতিরোধ সক্ষমতা বৃদ্ধিতেও সহায়তা দেবে।

বিশ্ব ব্যাংক স্বাস্থ্য ব্যবস্থা এবং স্বাস্থ্য সেবা প্রদান আরও শক্তিশালী করতে একটি ব্যাপক স্বাস্থ্য কর্মসূচি প্রণয়ন ও এতে এই নতুন অর্থায়ন কর্মসূচি গ্রহণ করে।

বিশ্ব ব্যাংকের এই কারিগরি সহায়তা এবং বাস্তবায়ন সক্ষমতা ইতোমধ্যে উন্নয়নশীল দেশগুলাতে উন্নয়ন অংশীদারদের সঙ্গে নেওয়া চলমান কর্মসূচি বাস্তবায়নে আরও কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করা হয়।

আন্তর্জাতিক ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) ভ্যাকসিন তৈরিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ইতোমধ্যে ডব্লিউজিবি’র প্রাইভেট সেক্টর আমর্সের মাধ্যমে ৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। কোভিড-১৯ ভ্যাকসিন দ্রুত উৎপাদন এবং বাজারজাতকরণের মাধ্যমে ভ্যাকসিন প্রাপ্তিকে সহজলভ্য করাই এই অর্থ বিনিয়োগের উদ্দেশ্য।

উন্নয়নশীল দেশ সমূহের অর্থ সহায়তা প্রাপ্তির বড় উৎসগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বিশ্ব ব্যাংক। সংস্থাটি কোভিড ভাইরাস সংক্রমণ প্রতিরোধে উন্নয়নশীল দেশসমূহকে সহায়তা প্রদানের আহ্বানে দ্রুত সাড়া দিয়ে বড় ধরনের এই কর্মসূচি গ্রহণ করে।

বিশ্ব ব্যাংক একশর অধিক দেশে দরিদ্র এবং অতিদরিদ্র লোকদের রক্ষায়, ব্যবসায়ীদের সহায়তা এবং অর্থনীতি পুনরুদ্ধারে বিগত ১৫ মাসে ১৬০ বিলিয়নের অধিক অর্থ সহায়তা দিয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

48m ago