ইলিশ রক্ষায় রাতে টহল দেবে হেলিকপ্টার

মা ইলিশ রক্ষায় নৌবাহিনী, বিমান বাহিনী, কোস্টগার্ড, নৌ পুলিশসহ সব প্রশাসনই সার্বক্ষণিক মাঠে থাকবে। রাতে হেলিকপ্টারও টহল দেবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।
স্টার ফাইল ফটো

মা ইলিশ রক্ষায় নৌবাহিনী, বিমান বাহিনী, কোস্টগার্ড, নৌ পুলিশসহ সব প্রশাসনই সার্বক্ষণিক মাঠে থাকবে। রাতে হেলিকপ্টারও টহল দেবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বুধবার দুপুরে মতলব উত্তর উপজেলার মোহনপুর লঞ্চঘাটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

তিনি বলেন, বিমান বাহিনীর অন্তত ৫টি হেলিকপ্টার টহল দেবে। ইলিশ রক্ষায় কোনো ধরনের অনিয়ম দেখা গেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নিষেধাজ্ঞার সময়ে মা ইলিশ বা জাটকা ইলিশ আহরণের চেষ্টা হলে নুন্যতম এক বছরের সাজা ভোগ করতে হবে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, এই সরকারের আমলে দেশে ইলিশসহ মৎস্য উৎপাদন অনেকগুন বেড়েছে। ইলিশ উৎপাদনের রেকর্ড তৈরি হয়েছে। ইলিশের উৎপাদন যেন আরও বৃদ্ধি পেতে পারে, এ জন্য জেলেদের খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। প্রয়োজনে আরও দেয়া হবে। তবুও একজন জেলেও যেন নদীতে না নামেন সেই ব্যবস্থা সরকার নিয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, আজ ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন সরকার মা ইলিশ রক্ষায় নদীতে সব ধরনের মাছ ধরা, পরিবহন মজুদ নিষিদ্ধ করেছে। নিষেধাজ্ঞার সময় ২০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে জেলেদের।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

9h ago