জম্মু ও কাশ্মীরের মর্যাদা ফেরাতে নতুন জোট

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরাতে নতুন রাজনৈতিক জোট গঠন করছে পিডিপি, এনসিসহ অঙ্গরাজ্যটির মূলধারার কয়েকটি বড় দল।
জম্মু ও কাশ্মীরে নতুন জোট। ছবি: সংগৃহীত

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরাতে নতুন রাজনৈতিক জোট গঠন করছে পিডিপি, এনসিসহ অঙ্গরাজ্যটির মূলধারার কয়েকটি বড় দল।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, গতকাল বৃহস্পতিবার সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রেসিডেন্ট ফারুক আব্দুল্লাহর বাসায় এক বৈঠকের পর এ ঘোষণা দেওয়া হয়। বৈঠকে পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) প্রেসিডেন্ট মেহবুবা মুফতি, পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সাজ্জাদ লোন, পিপলস মুভমেন্টের নেতা জাভেদ মির ও সিপিএমের মোহম্মদ ইউসুফ তারিগামি উপস্থিত ছিলেন। জম্মু-কাশ্মীর কংগ্রেস প্রধান গুলাম মির শারীরিক অসুস্থতার কারণে বৈঠকে থাকতে পারেননি বলে জানা গেছে।

প্রায় দুই ঘণ্টার বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফারুক আবদুল্লাহ জানান, আনুষ্ঠানিকভাবে ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন’ নামে একটি জোট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমরা জম্মু-কাশ্মীর ও লাদাখ থেকে ছিনিয়ে নেওয়া মর্যাদা পুনরুদ্ধারের জন্য সংগ্রাম করব। আমাদের লড়াই সাংবিধানিক লড়াই। ২০১৯ সালের ৫ আগস্টের আগে রাজ্যবাসীর যে অধিকার ছিল, তা পুনরুদ্ধার করাই আমাদের লক্ষ্য।’

গত বছরের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করে ক্ষমতাসীন মোদি সরকার। ওই সময় ফারুক আব্দুল্লাহ, ওমর আব্দুল্লাহ, মেহবুবা মুফতিসহ একাধিক রাজনৈতিক নেতাকে বন্দি করা হয়।

৩৭০ ধারা বাতিলের পর মেহবুবা মুফতিকে প্রথমে দুটি সরকারি বাসস্থানে আট মাস গৃহবন্দি করে রাখা হয়। চলতি বছরের ফেব্রুয়ারিতে তাকে ফের আটক করা হয়। তার বাসভবন ‘ফেয়ার ভিউ’কেই অস্থায়ী জেলে পরিণত করে সেখানে গৃহবন্দি করে রাখা হয়েছিল। সম্প্রতি মুক্তি পাওয়ার পর বৈঠকে তাকে অভিনন্দন জানানো হয়।

পিডিপি প্রেসিডেন্ট মেহবুবা মুফতিকে ১৪ মাস আটক করে রাখা ‘সম্পূর্ণ অবৈধ ও ন্যায়বিচারহীন’ বলে জানিয়েছেন ফারুক আবদুল্লাহ।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

7h ago