সড়ক ও জনপথ অধিদপ্তরে দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় সড়ক ও জনপথ অধিদপ্তরের পাঁচটি অর্থবছরের হিসাবের ওপর বিভিন্ন অডিট আপত্তি নিষ্পত্তি এবং অনিয়ম দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় সড়ক ও জনপথ অধিদপ্তরের পাঁচটি অর্থবছরের হিসাবের ওপর বিভিন্ন অডিট আপত্তি নিষ্পত্তি এবং অনিয়ম দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, ওয়াসিকা আয়েশা খান এবং মো. জাহিদুর রহমান সভায় অংশগ্রহণ করেন।

সভায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের (প্রাক্তন যোগাযোগ মন্ত্রণালয়) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের ১৯৯৯-২০০০ অর্থবছরের হিসাব সম্পর্কিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ১৯৯৬-২০০০ পর্যন্ত মোট পাঁচটি অর্থবছরের অডিট আপত্তির ১৪টি অনুচ্ছেদের ১৪টি অডিট আপত্তি নিয়ে আলোচনা হয়। এগুলো কমিটির দেওয়া নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

সভায় বলা হয়, কার্যসম্পাদনে ব্যর্থ ঠিকাদারের নিকট থেকে জরিমানা বাবদ ৬ লাখ ৬ হাজার ৭২০ টাকা আদায় না করা, ঠিকাদারের বিল হতে মূল্য সংযোজন কর বাবদ ২ লাখ ১১ হাজার ৫২৮ টাকা কম কর্তন করা, ঠিকাদারের বিল হতে ১ লাখ ৩৬ হাজার ৭৪৫ টাকার আয়কর কম কর্তন এবং ঠিকাদারের বিল হতে ১ লাখ ৮ হাজার ৮৭৫ টাকার আয়কর কম কর্তনে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে। এ বিষয়ে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি প্রমাণ জমাদানপূর্বক অডিট অফিসেরে সন্তুষ্টি সাপেক্ষে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করে।

সভায় বলা হয়, অতিরিক্ত বালি সরবরাহ দেখিয়ে ঠিকাদারকে ৭ লাখ ১৬ হাজার ৩৮৭ টাকা অতিরিক্ত পরিশোধ, ঠিকাদারকে প্রদত্ত অগ্রিম থেকে ভ্যাট কর্তন না করায় ৩ লাখ ৬২ হাজার ৩২১ টাকা ক্ষতি, মোটরসাইকেল ছিনতাই এবং অন্যান্য মালামাল চুরির ফলে সরকারের ১ লাখ ২০ হাজার টাকা ক্ষতি, সাশ্রয়কৃত ৪৮ লাখ ৭৯ হাজার ৪৪৫ টাকা অনিয়মিতভাবে ব্যয়, প্রকৃত উদ্ধারকৃত ইটের চেয়ে পরিমাণ কম দেখানোয় সরকারের ১০ লাখ ৩৯২ টাকা ক্ষতি এবং মূল্য সংযোজন কর কম কর্তন করায় ৩৫ হাজার ৯৮২ টাকা আর্থিক ক্ষতি হয়েছে। এ বিষয়ে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রমাণ জমাদানপূর্বক অডিট অফিসেরে সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে।

সভায় বলা হয়, প্রকৃত সম্পাদিত কাজ অপেক্ষা অতিরিক্ত কার্যসম্পাদন দেখিয়ে ঠিকাদারকে ৪৩ লাখ ৬১৩ টাকা অতিরিক্ত পরিশোধ এবং ঠিকাদারের বিল থেকে মূল্য সংযোজন কর কম কর্তন করায় সরকারের ২৭ হাজার ৩২৪ টাকা ক্ষতি হয়েছে। এ বিষয়ে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে আপত্তিকৃত টাকা সংশ্লিষ্টদের কাছ থেকে আদায় এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় বলা হয়, ঠিকাদারের বিল থেকে মূল্য সংযোজন কর কম কর্তন করায় সরকারের ২৪ হাজার ৯০২ টাকা ক্ষতি এবং উত্তোলিত পুরাতন ইটের মূল্য ঠিকাদারের নিকট থেকে আদায় না করায় সরকারের ৮২ হাজার ৪২৮ টাকা আর্থিক ক্ষতি হয়েছে। এ বিষয়ে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে প্রমাণ জমাদান সাপেক্ষে আপত্তি দুটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

সভায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তর, অডিট অফিস এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

Afif exposing BCB’s bitter truth

Afif Hossain has been one of the most fortuitous cricketers in the national fold since his debut in February 2018.

7h ago