চীনের ব্যাংকে ট্রাম্পের অ্যাকাউন্ট

ক্রমাগত চীনের বিরোধিতা করা আসা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চীনের একটি ব্যাংকে অ্যাকাউন্ট আছে বলে জানা গেছে। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনে ব্যাংক অ্যাকাউন্ট থাকার কথা স্বীকার করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস ম্যানেজমেন্ট ওই অ্যাকাউন্টটি পরিচালনা করে। ওই অ্যাকাউন্ট থেকে ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত স্থানীয় কর দেওয়া হয়েছে।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

ক্রমাগত চীনের বিরোধিতা করা আসা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চীনের একটি ব্যাংকে অ্যাকাউন্ট আছে বলে জানা গেছে। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনে ব্যাংক অ্যাকাউন্ট থাকার কথা স্বীকার করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস ম্যানেজমেন্ট ওই অ্যাকাউন্টটি পরিচালনা করে। ওই অ্যাকাউন্ট থেকে ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত স্থানীয় কর দেওয়া হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের যেসব প্রতিষ্ঠানের সঙ্গে চীনের ব্যবসায়িক সম্পর্ক রয়েছে তাদের সমালোচনা ও দুই দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধের মতো পরিস্থিতি তৈরি করেছেন ট্রাম্প।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনের চীন সম্পর্কিত নীতির সমালোচনা ও বাইডেনের ছেলে হান্টারের সঙ্গে চীনের ব্যবসায়িক লেনদেন নিয়েও কড়া সমালোচনা করেন ট্রাম্প।

ট্রাম্পের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক কর প্রদানের কাগজপত্র হাতে আসার পরই খবরটি প্রকাশ করেছে বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

প্রেসিডেন্ট ট্রাম্পের এক মুখপাত্র জানান, ‘এশিয়ায় হোটেল ব্যবসার সম্ভাবনা যাচাইয়ের’ উদ্দেশ্যে অ্যাকাউন্টটি খোলা হয়েছিল।

চীনে ট্রাম্পের ব্যাংক অ্যাকাউন্ট থেকে স্থানীয় কর বাবদ এক লাখ ৮৮ হাজার ৫৬১ ডলার পরিশোধ করা হয়েছে। এর আগে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প ২০১৬ এবং ২০১৭ সালে মার্কিন ফেডারেল ট্যাক্সে ৭৫০ ডলার পরিশোধ করেছেন।

ট্রাম্প অর্গানাইজেশনের একজন আইনজীবী অ্যালান গার্টেন নিউইয়র্ক টাইমসকে বলেন, ‘ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস অ্যান্ড ম্যানেজমেন্ট যুক্তরাষ্ট্রে অফিস থাকলেও স্থানীয় কর দেওয়ার সুবিধার্থে চীনা ব্যাংকের সঙ্গে অ্যাকাউন্ট খুলেছেন। ২০১৫ সাল থেকে অফিসটিতে কোনো কাজ চলছে না। কোনো চুক্তি, লেনদেন বা ব্যবসায়িক কার্যক্রম সেখানে হয়নি।’

ব্রিটেন, আয়ারল্যান্ডের মতো দেশেও ট্রাম্পের ব্যাংকে অ্যাকাউন্ট আছে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে উল্লেক করা হয়।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

2h ago