কবরস্থান পেলো মানিকগঞ্জের বেদে ও সান্দার সম্প্রদায়

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা হাটবাসুদেবপুর এলাকার বেদে ও সান্দার সম্প্রদায়ের জন্য কবরস্থানের জমি দিয়েছেন ঢাকা রেঞ্জ পুলিশের উপমহাপরিদর্শক হাবিবুর রহমান ও গাজীপুর সিআইডির সহকারী পুলিশ সুপার এনায়েত করিম রাসেল।
আজ গালা ইউনিয়নের ঝিটকা শালকাই মৌজায় ১৩ শতক জমিতে নির্মিত এই কবরস্থানের উদ্বোধন করা হয়। ছবি: স্টার

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা হাটবাসুদেবপুর এলাকার বেদে ও সান্দার সম্প্রদায়ের জন্য কবরস্থানের জমি দিয়েছেন ঢাকা রেঞ্জ পুলিশের উপমহাপরিদর্শক হাবিবুর রহমান ও গাজীপুর সিআইডির সহকারী পুলিশ সুপার এনায়েত করিম রাসেল।

আজ বুধবার দুপুরে গালা ইউনিয়নের ঝিটকা শালকাই মৌজায় ১৩ শতক জমিতে নির্মিত এই কবরস্থানের উদ্বোধন করেন জমিদাতা ঢাকা রেঞ্জ পুলিশের উপমহাপরিদর্শক হাবিবুর রহমান।

প্রসঙ্গত, এলাকার কবরস্থানে কবর দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত ছিলেন মুসলিম সম্প্রদায়ের এই জনগোষ্ঠী। এ কারণে বাধ্য হয়েই তারা নিজ নিজ বাড়িতে মৃত স্বজনদের দাফন করছিলেন। স্থানীয়দের নিকট থেকে এই তথ্য জানার পর সেখানে একটি কবরস্থান নির্মাণের উদ্যোগ নেন মানিকগঞ্জের বেউথার বাসিন্দা ও গাজীপুর সিআইডির সহকারী পুলিশ সুপার হিসেবে কর্মরত এনায়েত করিম রাসেল। পরবর্তীতে এই কবরস্থানে জমি দানের উদ্যোগ নেন ঢাকা রেঞ্জ পুলিশের উপমহাপরিদর্শক হাবিবুর রহমান। এই পুলিশ কর্মকর্তার উদ্যোগে সুবিধা বঞ্চিত বেদে ও সান্দার সম্প্রদায়ের মানুষ কবরস্থান পেলেন।

সরেজমিনে জানা গেছে, ঝিটকা হাট বাসুদেবপুর এলাকায় প্রায় চার যুগ ধরে বেদে সম্প্রদায়ের ১৩০টি পরিবার বসবাস করে আসছেন। মাছ শিকার, ছাতা মেরামত ও মেলায় রকমারি জিনিসপত্র বিক্রির আয়েই চলে তাদের সংসার। এই সম্প্রদায়ের কেউ মারা গেলে স্থানীয় কবরস্থানে দাফন করতে বিভিন্ন বাঁধার সম্মুখীন হতেন। তাই অধিকাংশ পরিবারের মৃত ব্যক্তিকে নিজ নিজ বাড়িতেই দাফন করা হতো।

ওই কবরস্থানের উদ্বোধনে আরাও উপস্থিত ছিলেন- মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) হাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) হোসাইন মোহাম্মদ রায়হান, অন্য জমিদাতা গাজীপুর সিআইডির সহকারী পুলিশ সুপার এনায়েত করিম রাসেল, হরিরামপুর থানার অফিসার-ইন-চার্জ মুঈদ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলজার হোসেন বাচ্চু, গালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিক বিশ্বাস, ওই সম্প্রদায়ের প্রতিনিধিসহ স্থানীয়রা।

Comments

The Daily Star  | English

3 quota protest leaders held for their own safety: home minister

Three quota protest organisers have been taken into custody for their own safety, said Home Minister Asaduzzaman Khan

Now