ধর্মঘট প্রত্যাহারে রাজি নৌ শ্রমিকরা: বিআইডব্লিউটিএ চেয়ারম্যান

নৌযান শ্রমিকদের চলমান ধর্মঘটের আজ তৃতীয় দিনে শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহারে রাজি হয়েছেন বলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক জানিয়েছেন।
চট্টগ্রামের বাংলাবাজার ঘাটে নোঙর করা পণ্যবাহী জাহাজের শ্রমিকদের ডাকা ধর্মঘটের দ্বিতীয় দিনের ছবি।- সংগৃহীত

নৌযান শ্রমিকদের চলমান ধর্মঘটের আজ তৃতীয় দিনে শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহারে রাজি হয়েছেন বলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার নৌযান শ্রমিকদের চলমান ধর্মঘটের বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বিআইডব্লিউটিএ ও নৌপরিবহন অধিদপ্তর, শ্রম মন্ত্রণালয়, নৌযান মালিক ও শ্রমিকদের সঙ্গে আলোচনায় শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহারে রাজি হয়েছেন বলে জানান তিনি।

তিনি জানান, নৌযান মালিকদের খোরাকি ভাতা দেওয়ার আশ্বাসে শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বলে জানান বিআইডব্লিউটিএ চেয়ারম্যান।

তবে, এ খবর পাওয়া পর্যন্ত আলোচনা চলছিল বলেও জানান তিনি।

শ্রম মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান, নৌ পরিবহন শ্রমিক ও মালিকদের সংগঠনের নেতারা অংশ নেন।

এর আগে, আজ বিকেলে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছিলেন, ‘নৌযান শ্রমিকদের চলমান ধর্মঘটের বিষয়ে আলোচনা চলছে এবং আজকের মধ্যে এর সমাধান হবে।’

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘নৌ শ্রমিকদের মূল দাবি খোরাকি ভাতা। অবশ্যই তাদের ন্যায্য দাবি। এ ব্যাপারে কোন সন্দেহ নেই। ভাতাটা ন্যায্য। এর আগেও শ্রমিকরা ধর্মঘটে গিয়েছিলেন। আলোচনা করে সমাধান করেছি। শ্রমিকরা অসহায়। তারা শ্রম দিয়ে উপার্জন করে জীবিকা নির্বাহ করে। মালিক-শ্রমিকদের সম্পর্ক থাকবে বন্ধুত্বপূর্ণ ও হৃদ্যতাপূর্ণ। মালিক-শ্রমিকদের সঙ্গে সমন্বয় করে এর সমাধান করব।’

তিনি বলেন, ‘এ সরকারের সময়ে অনেক জটিল সমস্যা সমাধান হচ্ছে। সরকারের সে সক্ষমতা আছে। সমন্বয় করে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাব।’

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

6h ago