ট্রায়ালে সফল হলে গ্লোব বায়োটেকের ২০ লাখ ডোজ ভ্যাকসিন ‍কিনবে নেপাল

বাংলাদেশের গ্লোব বায়োটেক লিমিটেড উৎপাদিত সম্ভাব্য করোনা ভ্যাকসিন ব্যানকোভিডের ট্রায়াল সফল হলে ২০ লাখ ডোজ কেনার আগ্রহ প্রকাশ করেছে নেপালি প্রতিষ্ঠান আনমল হেলথ কেয়ার লিমিটেড।
প্রতীকী ছবি

বাংলাদেশের গ্লোব বায়োটেক লিমিটেড উৎপাদিত সম্ভাব্য করোনা ভ্যাকসিন ব্যানকোভিডের ট্রায়াল সফল হলে ২০ লাখ ডোজ কেনার আগ্রহ প্রকাশ করেছে নেপালি প্রতিষ্ঠান আনমল হেলথ কেয়ার লিমিটেড।

গতকাল বুধবার আনমল হেলথ কেয়ার গ্লোব বায়োটেক লিমিটেডকে একটি চিঠিতে তাদের এ চাহিদার কথা জানিয়েছে। গ্লোব বায়োটেক লিমিটেডের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেন।

এ উদ্দেশ্যে বাংলাদেশে নিযুক্ত নেপালি রাষ্ট্রদূত ড. বংশিধর মিশ্র আজ ঢাকায় গ্লোব বায়োটেকের পরীক্ষাগার পরিদর্শন করেছেন।

পরিদর্শনকালে রাষ্ট্রদূত বলেন, ‘ক্লিনিক্যাল ট্রায়ালে এই ভ্যাকসিন সফল হলে, নেপাল সরকারও এটি কিনতে আগ্রহী।’

পরিদর্শনের পর নেপালের রাষ্ট্রদূত সাংবাদিকদের জানান, ভ্যাকসিনটি ক্লিনিকাল ট্রায়ালে উত্তীর্ণ হলে তার দেশ ‘নিশ্চিতভাবে’ ব্যানকোভিড কিনবে।

তিনি বলেন, ‘আমাদের ধারণা, এই ভ্যাকসিন কেনা নেপালের জন্য সাশ্রয়ী হবে। আরেকটা কারণ হলো, দক্ষিণ এশিয়ায় বিশেষ করে বাংলাদেশ ও নেপালে এ ভাইরাসের ধরন একই রকম। তাই এই ভ্যাকসিন নেপালের জন্য আরও কার্যকর হবে।’

তবে, নেপাল সরকার ভ্যাকসিনের অন্যান্য উৎস সন্ধান করছে বলেও জানান তিনি।

গ্লোব বায়োটেক লিমিটেডের ব্যবস্থাপক (মান ও নিয়ন্ত্রক) ডা. মোহাম্মদ মহিউদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আনমল হেলথ কেয়ার লিমিটেড আমাদের কাছে ইমেইলের মাধ্যমে তাদের আগ্রহের বিষয়ে চিঠিটি দিয়েছে। আমরা ইতোমধ্যে তার জবাব দিয়েছি। ট্রায়াল সফল হলেই আমরা ভ্যাকসিন সরবরাহ করব বলে জানিয়েছি।’

গ্লোব বায়োটেকের চেয়ারম্যান হারুনুর রশিদ জানান, অনেক দেশের সরকার ও প্রতিষ্ঠান তাদের কাছে এ ভ্যাকসিনের চাহিদার কথা জানিয়েছে।

হারুনুর রশিদ বলেন, ‘ভ্যাকসিনের প্রায় দুই কোটি ডোজের অর্ডার পাইপলাইনে আছে।’

গত ১৫ অক্টোবর, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) খসড়া তালিকায় গ্লোব বায়োটেক লিমিটেডের ব্যানকোভিডসহ তিনটি কোভিড-১৯ ভ্যাকসিনের নাম অন্তর্ভুক্ত করা হয়।

‘প্রাণীদের ওপর প্রাথমিক পরীক্ষা’ সফল হওয়ার পর গত ২ জুলাই গ্লোব বায়োটেক একটি কোভিড-১৯ ভ্যাকসিন উৎপাদনের ঘোষণা দেয়।

৫ অক্টোবর প্রতিষ্ঠানটি জানায়, তারা খরগোশ ও ইঁদুরের উপর প্রাক-ক্লিনিকাল ট্রায়াল থেকে আশাব্যঞ্জক ফলাফল পেয়েছে এবং তারা ক্লিনিকাল ট্রায়াল চালাতে প্রস্তুত।

এরপর, এ ভ্যাকসিনের ট্রায়ালের জন্য আইসিডিডিআর,বি ও গ্লোব বায়োটেকের মধ্যে ১৫ অক্টোবর সমঝোতা স্মারক সইয়ের পর আইসিডিডিআর,বি শিগগির ব্যানকোভিডের ট্রায়াল শুরু করবে বলে জানায়।

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

3h ago