শীর্ষ তিনেই রয়েছে ব্রাজিল, এগিয়েছে আর্জেন্টিনা

র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম।
brazil and argentina
ছবি: সম্পাদিত

আগামী কাতার বিশ্বকাপের বাছাইয়ে শুভ সূচনা করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। লাতিন আমেরিকা অঞ্চলের দুই পরাশক্তি জিতেছে নিজেদের প্রথম দুটি ম্যাচে। তারপরও ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়নি ব্রাজিলের। আগের তিন নম্বর স্থানেই রয়েছে সেলেসাওরা। অন্যদিকে, আলবিসেলেস্তেরা এগিয়েছে এক ধাপ। তারা উঠে এসেছে আট নম্বরে।

বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে সবশেষ ফিফা র‍্যাঙ্কিং। এবারের র‍্যাঙ্কিংয়ে বিবেচনায় নেওয়া হয় চলতি মাসের ২০২২ বিশ্বকাপের বাছাই, ২০২১ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের প্লে-অফ ও উয়েফা নেশন্স লিগের ম্যাচগুলো, যেখানে অংশ নেয় ১২০টি দেশ।

র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। যদিও নেশন্স লিগে ইংল্যান্ডের কাছে হেরে যাওয়ায় তাদের পয়েন্ট কমেছে (১৭৬৫)। রেড ডেভিলসদের সঙ্গে ব্যবধান কমিয়েছে দ্বিতীয় স্থানে থাকা বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স (১৭৫২) ও তৃতীয় স্থানে থাকা ব্রাজিল (১৭২৫)।

সেরা তিনের মতো পাল্টায়নি পরের দুটি স্থানও। চারে রয়েছে ইংল্যান্ড, পাঁচে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল। এক ধাপ এগিয়ে ছয়ে উঠে এসেছে স্পেন। সাতে নেমে গেছে উরুগুয়ে। ক্রোয়েশিয়াকে নয়ে ঠেলে দিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। দশম স্থান দখলে রেখেছে কলম্বিয়া।

দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ও জার্মানি আছে যথাক্রমে দ্বাদশ ও চতুর্দশ স্থানে। শীর্ষ বিশের মধ্যে সবচেয়ে এগিয়েছে ডেনমার্ক। তারা তিন ধাপ এগিয়ে আছে ১৩ নম্বরে। দুই ধাপ পিছিয়ে নেদারল্যান্ডস নেমে গেছে পনেরতে।

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। আগের মতোই ১৮৭তম স্থানে রয়েছে জেমি ডের দল।

Comments

The Daily Star  | English

Flood situation in Sylhet, Sunamganj worsens

Heavy rains forecast for the next 3 days in region

2h ago