করোনাভাইরাস

মৃত্যু প্রায় সাড়ে ১১ লাখ, আক্রান্ত ৪ কোটি সাড়ে ২৫ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে প্রায় সাড়ে ১১ লাখ মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ২৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি ৮৭ লাখের বেশি মানুষ।
মালয়েশিয়ায় করোনা পরীক্ষার জন্য এক শিশুর নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২১ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে প্রায় সাড়ে ১১ লাখ মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ২৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি ৮৭ লাখের বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ২৫ লাখ ৫৪ হাজার ৭৮৭ জন এবং মারা গেছেন ১১ লাখ ৪৯ হাজার ১৯১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৮৭ লাখ ৩৮৭ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৫ লাখ ৭৫ হাজার ৬৯ জন এবং মারা গেছেন দুই লাখ ২৪ হাজার ৮৮৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৪ লাখ ছয় হাজার ৬৫৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৩ লাখ ৮০ হাজার ৬৩৫ জন, মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৯০৩ জন এবং সুস্থ হয়েছেন ৪৫ লাখ ২৬ হাজার ৩৯৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৭৮ লাখ ৬৪ হাজার ৮১১ জন, মারা গেছেন এক লাখ ১৮ হাজার ৫৩৪ জন এবং সুস্থ হয়েছেন ৭০ লাখ ৭৮ হাজার ১২৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮৮ হাজার ৭৪৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন আট লাখ ৮৬ হাজার ৮০০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৪৬ হাজার ৯৩৯ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ১১৩ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৯৬২ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৯৭ হাজার ৫০৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৭৮০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ১৩ হাজার ৫৬৩ জন।

Comments

The Daily Star  | English

'Why haven't my parents come to see me?'

9-year-old keeps asking while being treated at burn institute

1h ago