সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি

কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আবারও অবনতি হয়েছে। চেতনা তেমন নেই বললেই চলে।
সৌমিত্র চট্টোপাধ্যায়, ফেলুদা, সত্যজিৎ রায়,
সৌমিত্র চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত

কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আবারও অবনতি হয়েছে। চেতনা তেমন নেই বললেই চলে।

আজ রোববার ভারতের একাধিক গণমাধ্যম জানিয়েছে তিনি চিকিৎসায় কোনো সাড়া দিচ্ছেন না।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালে ভর্তি হওয়ার ১৯ দিন কেটে গেলেও অবস্থার উন্নতি হয়নি এই খ্যাতিমান অভিনেতার।

করোনায় আক্রান্ত হয়ে গত ৬ অক্টোবর হাসপাতালে ভর্তি হন সৌমিত্র চট্টোপাধ্যায়। করোনা থেকে সুস্থও হয়েছেন তিনি। গত সপ্তাহে শারীরিক অবস্থার উন্নতি হয়েছে বলেও দাবি করা হয় তার পরিবারের পক্ষ থেকে। কিন্তু, তার স্নায়ুজনিত সমস্যা কাটছিলো না। যা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন চিকিৎসকরা।

এ বিষয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের পরামর্শও নেওয়া হচ্ছে বলে কলকাতার বেলভিউ হাসপাতাল সূত্রে জানা গেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এই সময় বলছে, অষ্টমীর রাত থেকে শারীরিক অবস্থার অবনতি লক্ষ করা গেছে।

কলকাতার বেসরকারি হাসপাতালের মেডিক্যাল বোর্ডের চিকিত্সক অরিন্দম কর জানান, আপাতত চিকিত্সায় কোনো সাড়া দিচ্ছেন না প্রবীণ অভিনেতা। টানা ১৯দিন ধরে হাসপাতালে ভর্তি আছেন তিনি। রোববার বেশ কয়েকটি কঠোর সিদ্ধান্ত নেওয়ার চিন্তা করছেন তারা।

গত ৭২ ঘণ্টায় অভিনেতার আচ্ছন্নভাব কাটেনি। তাই এখনো কিছু বলা যাবে না। শারীরিক অস্থিরতা থাকলেও চেতনা নেই তার। এজন্য চিকিত্সায় বড়সড় পরিবর্তন আনার পক্ষে চিকিত্সকরা। কোভিড রিলেটেড এনসেফালোপ্যাথির কারণে তিনি আজও আচ্ছন্ন অবস্থায় ছিলেন।

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি নদীয়া জেলার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন।১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় অপুর সংসার ছবিতে অভিনয় করেন। সত্যজিতের ৩৪টি সিনেমার ভেতর ১৪টিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

সিনেমা ছাড়াও তিনি বহু নাটক, যাত্রা এবং টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন, নাটক পরিচালনা করেছেন। তিনি একজন আবৃত্তিকারও।

Comments

The Daily Star  | English

Secondary schools, colleges to open from Sunday amid heatwave

The government today decided to reopen secondary schools, colleges, madrasas, and technical education institutions and asked the authorities concerned to resume regular classes and activities in those institutes from Sunday amid the ongoing heatwave

2h ago