তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি

মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে চীন

তাইওয়ানের কাছে ওয়াশিংটনের অস্ত্র বিক্রির সঙ্গে জড়িত মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে চীন।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। ছবি: রয়টার্স

তাইওয়ানের কাছে ওয়াশিংটনের অস্ত্র বিক্রির সঙ্গে জড়িত মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে চীন।

আজ সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স

চীনের রাজধানীতে এক সংবাদ সম্মেলনে মুখপাত্র ঝাও লিজিয়ান জানান, লকহিড মার্টিন এলএমটি.এন, বোয়িং ডিফেন্স বিএ.এন এবং রায়থন আরটিএক্স.এনের মতো প্রতিষ্ঠান এই নিষেধাজ্ঞার আওতায় আসবে।

তবে, এই নিষেধাজ্ঞা কীভাবে আরোপ হবে তা তিনি বলেননি।

গত সপ্তাহে পেন্টাগন জানিয়েছিল, মার্কিন প্রতিরক্ষা দপ্তর তাইওয়ানের কাছে তিনটি অস্ত্র রকেট লাঞ্চার, সেন্সরস ও আর্টিলারির সম্ভাব্য বিক্রির অনুমোদন দিয়েছে। এসব অস্ত্রের মূল্য প্রায় ১.৮ বিলিয়ন মার্কিন ডলার।

ঝাও জানান, ‘তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির বিষয়ে তীব্র নিন্দা জানিয়েছে চীন। বেইজিং তাইওয়ানকে বিরুদ্ধাচরণকারী একটি প্রদেশ হিসেবে বিবেচনা করে। তাই প্রয়োজন হলে বল প্রয়োগ করে নিয়ন্ত্রণে আনা হবে।’

‘আমাদের জাতীয় স্বার্থ রক্ষায় অস্ত্র বিক্রির সঙ্গে জড়িত যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন, বোয়িং ডিফেন্স ও রায়থনের মতো প্রতিষ্ঠান এবং ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা এবং নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে চীন,’ আরও বলেন তিনি।  

Comments

The Daily Star  | English

Thousands of Bangladeshis stranded at Dhaka, Dubai airports

Several thousand Bangladeshi passengers remained stranded at the Dubai and Dhaka airports for the last two days as flights to and from Dubai got delayed or cancelled due to unprecedented flooding in the Middle East country

19m ago