খেলা

অনাস্থা ভোট বাতিল করার চেষ্টা চালাচ্ছেন বার্তোমেউ

কাতালান সরকারের কাছে বার্সেলোনা সভাপতি জোসে মারিয়া বার্তোমেউ বিপক্ষে অনাস্থা ভোট আয়োজন বাতিল করার আহ্বান জানিয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা। বার্তোমেউ ও তার বোর্ডের ক্ষমতা ধরে রাখতে ভাইস-প্রেসিডেন্ট পেরে আরাগোনাস গার্সিয়া বরাবর একটি চিঠি দিয়েছে এ ভোট বাতিলের জন্য আবেদন জানায় ক্লাব কর্তৃপক্ষ
bartomeu
ছবি: টুইটার

কাতালান সরকারের কাছে বার্সেলোনা সভাপতি জোসে মারিয়া বার্তোমেউ বিপক্ষে অনাস্থা ভোট আয়োজন বাতিল করার আহ্বান জানিয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা। বার্তোমেউ ও তার বোর্ডের ক্ষমতা ধরে রাখতে ভাইস-প্রেসিডেন্ট পেরে আরাগোনাস গার্সিয়া বরাবর একটি চিঠি দিয়েছে এ ভোট বাতিলের জন্য আবেদন জানায় ক্লাব কর্তৃপক্ষ। এমনটাই জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম আরএসি১।

সোমবার সকালে আরএসি১'য়ের প্রতিবেদনে পেরে আরাগোনাসের বরাবর চিঠি পাঠানোর ঘটনাটি উঠে আসে। প্রাথমিকভাবে আগামী ১ ও ২ নভেম্বর বার্তোমেউর বিপক্ষে অনাস্থা ভোট আয়োজন করার কথা রয়েছে। তবে সোমবার পরিচালকদের নিয়ে বোর্ড সভায় বসার আগে সরাসরি এ ভোট আয়োজন বাতিল করার কথা বলা হয় বার্তোমেউর পক্ষ থেকে।

এর আগে বার্সা প্রেসিডেন্ট বার্তোমেউয়ের পদত্যাগ চেয়ে স্বাক্ষর কর্মসূচি শুরু হয়। ওই কর্মসূচিতে ১৬ হাজার ৫২১ স্বাক্ষরের কোটা পূর্ণ হয়েছে।  ১৬ হাজার সঠিক স্বাক্ষর পেলেই এ ভোট আয়জনের কথা রয়েছে। সেটা হয়ে যাওয়ায় এখন নিয়ম অনুযায়ী, ১০ থেকে ২০ কার্যদিবসের মধ্যে হতে হবে ওই অনাস্থা ভোট। যদি ক্লাবের দুই তৃতীয়াংশ ভোটার স্বাক্ষর কর্মসূচি পরিচালনাকারীদের পক্ষে ভোট দেন তবে বার্তোমেউ ও তার বোর্ড সদস্যদের দায়িত্ব ছাড়তে হবে।

এর আগেও ২০১৭ সালেও তার বিপক্ষে অনাস্থা ভোটের ডাক দিয়েছিলেন প্রতিদ্বন্দ্বী সভাপতি প্রার্থী অগাস্তি বেনোদিত্ত। কিন্তু সেবার প্রয়োজনীয় স্বাক্ষর জোগাড় করা সম্ভব হয়নি। তবে এবার প্রয়োজনের চেয়ে বেশি স্বাক্ষর সংগ্রহ করেছে উদ্যোক্তারা। শেষ পর্যন্ত অনাস্থা ভোট হলে বার্তোমেউ হবেন বার্সার ১০০ বছরের ইতিহাসে অনাস্থা ভোটের মুখোমুখি হওয়া তৃতীয় প্রেসিডেন্ট। এর আগে দু’জন অনাস্থা ভোটের মুখোমুখি হলেও তাদের পদ ছাড়তে হয়নি।

সাম্প্রতিক সময়ে ক্লাবটির ব্যর্থতার কারণে পরিবর্তনের ডাক দিয়েছিলেন খেলোয়াড়রা। কিন্তু সেই ডাকে সাড়া না দিয়ে উল্টো মেসিসহ সিনিয়র খেলোয়াড়দের ঘাড়ে দায় চাপানোর চেষ্টা করে ক্লাব কর্তৃপক্ষ। এমনকি তাদের বিরুদ্ধে অনলাইনে অপপ্রচার চালানোর ব্যবস্থা করে এ বোর্ড। বার্সার সমৃদ্ধ প্রজেক্ট গড়ে ভালো ফুটবলার কিনতে ব্যর্থ হওয়ার দায় না নিয়ে, উল্টো কোচ আর্নেস্তো ভালভার্দের বিদায়সহ গত মৌসুমে ট্রফিশূন্য থাকার দায়ও দেওয়া হয় খেলোয়াড়দের। তখন থেকেই সমর্থকদের একটা অংশ বার্তোমেউর পদত্যাগ দাবি করছিলেন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

6h ago