অনলাইনে নয়, রাবিতে ভর্তি পরীক্ষা শিক্ষার্থীর উপস্থিতিতে

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এর ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনলাইনে নয়, শিক্ষার্থীদের উপস্থিতিতে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে কখন, কীভাবে পরীক্ষা হবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মূল ফটক। ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এর ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনলাইনে নয়, শিক্ষার্থীদের উপস্থিতিতে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে কখন, কীভাবে পরীক্ষা হবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক আব্দুল আলিম।

তিনি বলেন, অনলাইনে নয়, সশরীরে উপস্থিত হয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে শিক্ষার্থীদের। সভায় উপস্থিত অধিকাংশ শিক্ষকই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা নেয়ার পক্ষে মতামত জানিয়েছেন।

অধ্যাপক আলিম আরও জানান, প্রয়োজনে স্বাস্থ্যবিধি মেনে একেক অনুষদ কিংবা ইউনিটের পরীক্ষা একেক দিনে নেয়া হতে পারে। তবে সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন, জানান তিনি।

চলতি বছরের এইচএসসির ফল প্রকাশের পরিপ্রেক্ষিতে ভর্তি পরীক্ষার বিস্তারিত পদ্ধতি ভর্তি কমিটি পরবর্তীতে নির্ধারিত করবে।

এছাড়া এখন থেকে শুধু স্নাতকোত্তর ডিগ্রীপ্রাপ্ত শিক্ষার্থীরাই নয়, স্নাতক পাস করা শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশ নিতে পারবে, আজকের সভায় এই সিদ্ধান্তও নেয়া হয়েছে।

পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) এ বঙ্গবন্ধু চেয়ার স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতি দুই বছরের জন্য বঙ্গবন্ধু চেয়ার নির্বাচন করা হবে। মূলত শিক্ষা ও কর্ম, সাহিত্য, গবেষণা, শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদান এবং সার্বিক বিষয়ের ওপর ভিত্তি করে এই পদমর্যাদা দেয়া হবে।

Comments

The Daily Star  | English
Dhaka unused slaughterhouses Eid-ul-Azha

Unused slaughterhouses of Dhaka

Designated spots lie idle, city corporations blame indifference of residents

12h ago