ট্রাম্পের প্রচারণা ওয়েবসাইটে হ্যাকারদের হানা

নির্বাচনের প্রাক্কালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা ওয়েবসাইট ২৫ মিনিটের জন্যে চলে গিয়েছিল হ্যাকারদের হাতে।
Trump website
ছবি: সংগৃহীত

নির্বাচনের প্রাক্কালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা ওয়েবসাইট ২৫ মিনিটের জন্যে চলে গিয়েছিল হ্যাকারদের হাতে।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, আমেরিকার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২০ মিনিটের দিকে ট্রাম্পের প্রচারণা ওয়েবসাইটটি হ্যাক করা হয়। পরে ৭টা ৪৫ মিনিটে এর স্বাভাবিক কার্যক্রম শুরু হয়।

হ্যাকড থাকা অবস্থায় প্রেসিডেন্টের ওয়েবসাইট খুললে দেখা যেত বড় অক্ষরে লেখা একটি বার্তা- ‘এই সাইটটি জব্দ করা হয়েছে।’ এছাড়াও, এতে লেখা ছিল- ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিদিন যে মিথ্যা সংবাদ প্রচার করেছেন তা দেখে দেখে পৃথিবী ক্লান্ত। এখন সবাইকে সত্য জানানোর সময় এসেছে।’

দেশটির অভ্যন্তরীণ গোয়েন্দা ও নিরাপত্তা বিভাগ এফবিআই এর স্টাইলে ওয়েবসাইটটি ‘জব্দ’ করা হয়। হ্যাকাররা দাবি করেন, ট্রাম্পের ব্যবহার করা বিভিন্ন ডিভাইস হ্যাক করে তারা প্রেসিডেন্ট ও তার পরিবারের সদস্যদের ডিভাইসে ‘প্রবেশের’ ক্ষমতা লাভ করেছেন।

হ্যাকারদের পোস্টে আরও বলা হয়েছে, ‘চরম গোপন তথ্য প্রকাশিত হয়ে গেছে। সেসব তথ্যে জানা গেছে যে ট্রাম্প সরকার করোনাভাইরাসের উৎপত্তির সঙ্গে জড়িত।’

‘ট্রাম্প বিভিন্ন অপরাধে জড়িত’ এমনটি উল্লেখ করে হ্যাকাররা আরও বলেন, ‘বিদেশি শক্তির সহযোগিতা নিয়ে তিনি ২০২০ সালের নির্বাচনে কারসাজি করছেন- এমন প্রমাণ রয়েছে’।

ট্রাম্পের ওয়েবসাইটটি ঠিক করতে কিছুক্ষণের জন্যে তা বন্ধও রাখা হয়।

প্রেসিডেন্টের প্রচারণা যোগাযোগ বিভাগের পরিচালক টিম মুরতাফ গণমাধ্যমকে বলেন, ‘সন্ধ্যায় ট্রাম্পের প্রচারণা ওয়েবসাইটটি বিকৃত করা হয়েছিল। এই হামলার উৎস তদন্তে আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কাজ করছি।’

ওয়েবসাইটে তেমন কোনো গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষিত ছিল না বলেও জানান তিনি।

Comments