র‍্যাব কমান্ডারদের ওপর নিষেধাজ্ঞা চায় মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটি

যুক্তরাষ্ট্র সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটি বাংলাদেশের র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর শীর্ষ কমান্ডারদের ওপর নিষেধাজ্ঞা জারি করতে ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্র সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটি বাংলাদেশের র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর শীর্ষ কমান্ডারদের ওপর নিষেধাজ্ঞা জারি করতে ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে।

সিনেটের এই কমিটির ডেমোক্রেট দলের সিনেটর বব মেনেনডেজ এবং রিপাবলিকান সিনেটর টড ইয়াং এর নেতৃত্বে মোট আট জন সিনেটর র‍্যাবের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন। র‍্যাবের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, এই বাহিনীটি ২০১৫ সাল থেকে চার শতাধিক মানুষকে বিচার বহির্ভূতভাবে হত্যা করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং অর্থমন্ত্রী স্টিভেন মানুচিনের কাছে লেখা চিঠিতে এই সিনেটররা প্রযোজ্য আইনের অধীনে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান। সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির ওয়েবসাইটে গতকাল এই চিঠিটি আপলোড করা হয়েছে। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় গণমাধ্যম ভয়েস অব আমেরিকা এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

চিঠিতে সিনেটররা উল্লেখ করেন, ২০১৮ সালের ডিসেম্বরে বাংলাদেশে নির্বাচনের কয়েক মাস আগে সরকার মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পর র‍্যাবের হাতে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বৃদ্ধি পেয়েছে। বিচার বহির্ভূত হত্যা, সংক্ষিপ্ত বিচার এবং দ্রুত হত্যা বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপর্টায়ারসহ বিশেষজ্ঞরা বলেছেন ‘মাদকবিরোধী যুদ্ধ’ হচ্ছে বিচার বহির্ভূত হত্যার ব্যাপারে ইচ্ছাকৃত নীতি এবং তারা সরকারকে এটা বন্ধ করে আইনের শাসন এবং মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছেন। তবে সরকার এসব বন্ধ করতে ব্যর্থ হয়েছে এবং অব্যাহতভাবে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে।

সিনেটররা আরও বলেছেন যে বিচার বহির্ভূত হত্যকাণ্ড ছাড়াও, জাতিসংঘের বিশেষজ্ঞ, সাংবাদিক এবং মানবাধিকার সংস্থাগুলোর কাছে র‍্যাবের দ্বারা গুম এবং নির্যাতনের প্রমাণ আছে। বাহিনীটি মানবাধিকার লঙ্ঘন করে চললেও এর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

যুক্তরাষ্ট্রের আইনে মানবাধিকার লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বাধ্যবাধকতার কথা স্মরণ করিয়ে দিয়ে সিনেটররা র‍্যাব কমান্ডারদের বিরুদ্ধে প্রযোজ্য সকল কর্তৃপক্ষের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

7h ago