স্বাস্থ্যখাত: নতুনের নামে পুরনো মরিচা ধরা এক্সরে মেশিন

পটুয়াখালীর বাউফল ৫১ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি নতুন কোয়ালিটি এক্সরে মেশিন সরবরাহের কথা থাকলেও স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি) থেকে ঠিকাদারের মাধ্যমে একটি পুরনো এক্সরে মেশিন সরবরাহের অভিযোগ উঠেছে।
নতুনের বদলে পুরোনো এক্সরে মেশিন দেওয়ায় পটুয়াখালীর বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ফেরত পাঠানো হয় এক্সরে মেশিন। ছবি: সোহরাব হোসেন

পটুয়াখালীর বাউফল ৫১ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি নতুন কোয়ালিটি এক্সরে মেশিন সরবরাহের কথা থাকলেও স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি) থেকে ঠিকাদারের মাধ্যমে একটি পুরনো এক্সরে মেশিন সরবরাহের অভিযোগ উঠেছে। 

জানা যায়, সরবরাহকৃত বাক্সটি পানিতে ভেজা, মরিচা পড়া। একটি ট্রাকে করে বুধবার দুপুরে বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে। বিষয়টি জানাজানি হলে এলাকাবাসীর তোপের মুখে পুরোনো এক্সরে মেশিনটি ফেরত পাঠান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা।

তিনি বলেন, চুক্তি অনুযায়ী ৩০০ এমএ এক্সরে মেশিন সরবরাহ না করায় আমরা তা ফেরত পাঠিয়েছি।

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, ২০১৮-২০১৯ অর্থবছরে সারাদেশের ৬৫টি স্বাস্থ্য কমপ্লেক্সে ৩০০ এমএ কোয়ালিটির এক্সরে মেশিন সরবরাহের জন্য টেন্ডার আহ্বান করে সিএমএসডি। টেন্ডার প্রক্রিয়ায় অংশ নিয়ে আহমেদ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান চীন থেকে এক্সরে মেশিনগুলো আমদানি করে।

অভিযোগ আছে, ৩০০ এমএ কোয়ালিটির এক্সরে মেশিন সরবরাহের শর্ত থাকলেও ২০০ এমএ মেশিন আমদানি করে প্রতিষ্ঠানটি এবং আমদানিকৃত ওই মেশিনের একটি ট্রান্সপোর্ট এজেন্সির মাধ্যমে আজ সকালে বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়।

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে ট্রান্সপোর্ট এজেন্সির ট্রাক থেকে এক্সরে মেশিনটি নামিয়ে স্টোরে নেয়ার সময় কয়েকজনের নজরে আসে। পরে স্বাস্থ্য কমপ্লেক্সের কয়েকজন কর্মচারি বাক্স খুলে পুরোনো মরিচা ধরা যন্ত্রপাতি দেখতে পান। বিষয়টি জানাজানি হলে এলাকাবাসী পুরানো এক্সরে মেশিন দেখে ক্ষোভে ফেটে পড়েন। 

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago