পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা) আগামীকাল

আগামীকাল শুক্রবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা)। এই দিনে হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। আবার ৬৩ বছর বয়সে একই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন।
প্রতীকী ছবি। (সংগৃহীত)

আগামীকাল শুক্রবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা)। এই দিনে হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। আবার ৬৩ বছর বয়সে একই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন।

দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সারা দেশে নানা কার্যক্রম হাতে নিয়েছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রধান অতিথি হিসেবে পক্ষকালব্যাপী অনুষ্ঠানগুলোর উদ্বোধন করবেন।

অন্যান্য বছরগুলোতে ঈদে মিলাদুন্নবী (সা) বাদ মাগরিব ও বাদ এশায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে দেশ বরেণ্য বিশিষ্ট আলেম-ওলামারা ১৫ দিনব্যাপী ওয়াজ-মাহফিল পরিচালনা করতেন। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকি থাকায় এবার ওয়াজ জুম অ্যাপ, ফেসবুক ও ইউটিউবে প্রচারের ব্যবস্থা করা হবে। পাশাপাশি প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মুকাররমে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ওয়াজ মাহফিল প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

মহানবী (সা.) এর জীবন ও কর্মের ওপর সপ্তাহব্যাপী সেমিনার অনুষ্ঠিত হবে। বাংলাদেশ বেতারের যৌথভাবে সেমিনার প্রযোজনা করবে। জুম অ্যাপের মাধ্যমে স্কুল, কলেজ, আলিয়া ও কওমি মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি কমপ্লেক্সে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা) উপলক্ষে কুরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয় ও জেলা কার্যালয়ে ৫০টি ইসলামিক মিশন ও সাতটি ইমাম প্রশিক্ষণ একাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Comments