রাজনীতিবিদ হায়দার আনোয়ার খান জুনো আর নেই

কমিউনিস্ট নেতা, মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো মারা গেছেন। রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় আজ বৃহস্পতিবার দুপুর ১টা ২৫ মিনিটে তিনি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর।
হায়দার আনোয়ার খান জুনো। ছবি: সংগৃহীত

কমিউনিস্ট নেতা, মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো মারা গেছেন। রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় আজ বৃহস্পতিবার দুপুর ১টা ২৫ মিনিটে তিনি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন হায়দার আনোয়ার খান জুনোর মেয়ে অনন্যা লাবণী, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি শরীফুজ্জামান শরীফ ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নেতা মঞ্জুর মঈন।

অনন্যা লাবণী জানান, প্রায় দেড় মাস যাবৎ অসুস্থ ছিলেন হায়দার আনোয়ার খান জুনো। নিউমোনিয়ায় আক্রান্ত হলে গত ১৫ সেপ্টেম্বর তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুই বার জুনোর হার্ট অ্যাটাক হয়। পরে তিনি ডিপ কোমায় চলে যান। এরপর ২২ অক্টোবর তাকে স্কয়ার হাসপাতাল থেকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার শারীরিক অবস্থার উন্নতি-অবনতি হচ্ছিল। সবশেষে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আজ তিনি মারা গেলেন।

জানা গেছে, গত ১৫ সেপ্টেম্বর স্কয়ার হাসপাতালে ভর্তির তিন থেকে চার দিন পর জুনোর করোনা শনাক্ত হয়। এরপর শারীরিক অবস্থার অবনতি হলে গত ২৪ সেপ্টেম্বর থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। এর মধ্যেই ২২ অক্টোবর তাকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে নিয়ে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থাতেই আজ লাইফ সাপোর্ট খুলে তাকে মৃত ঘোষণা করা হয়।

১৯৪৪ সালের ২৯ ডিসেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন হায়দার আনোয়ার খান জুনো। তিনি বর্ষীয়ান রাজনীতিবিদ, বিশিষ্ট মার্কসবাদী তাত্ত্বিক, সিপিবির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনোর ছোট ভাই। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

হায়দার আনোয়ার খান জুনোর মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। শোকবার্তায় বলা হয়, উনসত্তুরের গণঅভ্যুত্থানের সংগঠক, বিপ্লবী ছাত্র ইউনিয়নের সভাপতি, কমিউনিস্ট বিপ্লবীদের সমন্বয় কমিটির প্রতিষ্ঠাতা সদস্য ও মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে অনার্স ও এমএ করেন। তিনি বাংলায় পদার্থ বিজ্ঞানের ওপরে বই ছাড়াও মুক্তিযুদ্ধ ও উনসত্তরের গণঅভ্যুত্থানের ওপর শিবপুরের রনাঙ্গণ, উনসত্তরের দিনগুলি এবং এগুলো ছাড়াও একটি উপন্যাস লিখে গেছেন। রাজনীতি পরবর্তীকালে তিনি সাংস্কৃতিক আন্দোলনে যুক্ত ছিলেন এবং সৃজনের সভাপতি ছিলেন।

Comments

The Daily Star  | English

Heatwave: icddr,b, DGHS issue health guidelines

The DGHS has urged to call 16263 to take telemedicine service within 24 hours if anyone experiences any symptoms

25m ago