হুয়েস্কাকে হারিয়ে শীর্ষে রিয়াল

চ্যাম্পিয়ন্স লিগে সময়টা ভালো না যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। তবে লা লিগায় নিজেদের আধিপত্য ধরে রেখেছে দলটি। ন্যু ক্যাম্প থেকে দারুণ জয়ে ঘুরে দাঁড়ানো দলটি এবার ঘরের মাঠে হুয়েস্কাকে উড়িয়ে দিয়েছে। ৪-১ গোলের বড় ব্যবধানে জিতে ফের শীর্ষে উঠেছে বর্তমান চ্যাম্পিয়নরা।
ছবি: টুইটার

চ্যাম্পিয়ন্স লিগে সময়টা ভালো না যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। তবে লা লিগায় নিজেদের আধিপত্য ধরে রেখেছে দলটি। ন্যু ক্যাম্প থেকে দারুণ জয়ে ঘুরে দাঁড়ানো দলটি এবার ঘরের মাঠে হুয়েস্কাকে উড়িয়ে দিয়েছে। ৪-১ গোলের বড় ব্যবধানে জিতে ফের শীর্ষে উঠেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

তবে ম্যাচের শুরুটা ভালো ছিল না রিয়ালের। প্রথম দিকে মাঝে মধ্যেই আক্রমণ করে গোলের সুযোগ তৈরি করে নবাগত দলটি। দিনের প্রথম সুযোগটা পেয়েছিল সফরকারীরাই। ম্যাচের সপ্তম মিনিটে নিজেদের অর্ধ থেকে সের্জিও গোমেজের বাড়ানো বল অফসাইডের ফাঁদ ভেঙে বাঁ প্রান্ত দিয়ে দারুণ গতিতে এগিয়ে রিয়াল ডি-বক্সে ঢুকে কোণাকোণি জোরালো শট নিয়েছিলেন রাফা মির। কিন্তু লক্ষ্যে রাখতে পারেননি।

২১তম তারা বল জালেও পাঠিয়েছিল হুয়েস্কা। তবে অফসাইডে থাকায় স্কোরবোর্ডে নাম লেখাতে পারেননি বোর্জা গার্সিয়া। চার মিনিট পর সুযোগ ছিল রিয়ালেরও। মার্সেলোর ক্রস থেকে অসাধারণ এক হেড নিয়েছিলেন অধিনায়ক সের্জিও রামোস। কিন্তু তারচেয়েও দারুণ দক্ষতায় ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন হুয়েস্কা গোলরক্ষক আন্দ্রেস ফের্নান্দেজ। পরের মিনিটে হ্যাভিয়ের অ্যান্তিভেরসের শট মার্সেলোর পায়ে লেগে লক্ষ্যের দিকেই যাচ্ছিল। তবে কোনো বিপদ হয়নি। ২৮তম মিনিটে অ্যান্তিভেরসের ক্রস থেকে গোমেজ ঠিকভাবে টোকা দিতে পারলে এগিয়ে যেতে পারতো হুয়েস্কা।

৪০তম মিনিটে এগিয়ে যায় রিয়াল। দুর্দান্ত এক গোল দেন হ্যাজার্ড। ফেদ ভালভার্দের কাছ থেকে বল পেয়ে প্রায় ২৫ গজ দূর থেকে বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন এ বেলজিয়ান মিডফিল্ডার। আর গোলের পরই যেন বদলে যায় দলটি। মাঝমাঠের দখল নেওয়ার পাশাপাশি দারুণ সব আক্রমণ করে তারা। ব্যবধান বাড়াতেও খুব বেশি সময় নেয়নি দলটি। পাঁচ মিনিট পর ভাসকেসের ক্রস বুক দিয়ে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে দুরূহ কোণ থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন বেনজেমা।

দ্বিতীয়ার্ধের নবম মিনিটে ব্যবধান আরও বাড়ায় রিয়াল। বেনজেমার কাটব্যাক থেকে ডান প্রান্ত থেকে নেওয়া গোড়ানো কোণাকোণি শটে বল জালে জড়ান ভালভার্দে। ৬৩তম মিনিটে নিজেদের অর্ধ থেকে বল নিয়ে প্রতিপক্ষ ডি-বক্সে ঢুকে বেনজেমাকে দারুণ এক কাটব্যাক করেন বদলি খেলোয়াড় ভিনিসিয়ুস জুনিয়র। ভালো এক শটও নিয়েছিলেন এ ফরাসি। কিন্তু অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। পরের মিনিটে কর্নার থেকে ভালো হেড নিয়েছিলেন রামোস। তবে ঝাঁপিয়ে পড়ে তা ঠেকিয়ে দেন হুয়েস্কা গোলরক্ষক।

৭০তম মিনিটে বদলি খেলোয়াড় রদ্রিগোর শটও ঠেকিয়ে দেন গোলরক্ষক। পরের মিনিটে সুযোগ ছিল হুয়েস্কারও। পেদ্রো মসকুয়েরার বাড়ানো বলে ফাঁকায় বল পেয়েও ঠিকভাবে পা লাগাতে পারেননি মির। তবে চার মিনিট পর ব্যবধান কমাতে পারে দলটি। মিরের ক্রস থেকে আলতো টোকায় বল জালে জড়ান দাভিদ ফেরেইরো। নির্ধারিত সময়ে শেষ মিনিটে ব্যবধান ৪-০ করে রিয়াল। মার্সেলোর ক্রস থেকে রদ্রিগোর হেডে ফাঁকায় বল পেয়ে যান বেনজেমা। তার হেড জালে জড়ালে বড় জয় নিশ্চিত হয় স্বাগতিকদের। 

সাত ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে রিয়াল সোসিয়েদাদকে টপকে পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে সোসিয়েদাদের সংগ্রহ ১৪ পয়েন্ট। ৮ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তালিকার ১৮তম স্থানে আছে হুয়েস্কা।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago