করোনাভাইরাস

মৃত্যু ১১ লাখ ৯৪ হাজার, আক্রান্ত ৪ কোটি ৬০ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১১ লাখ ৯৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি ৬০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটির বেশি মানুষ।
স্লোভেকিয়ায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৩১ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১১ লাখ ৯৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি ৬০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটির বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ৬০ লাখ ১৫ হাজার ৫৬২ জন এবং মারা গেছেন ১১ লাখ ৯৪ হাজার ৯০৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি আট লাখ ২০ হাজার ৪৭৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯১ লাখ ২২ হাজার ১১৪ জন এবং মারা গেছেন দুই লাখ ৩০ হাজার ৫০২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৬ লাখ ১২ হাজার ৪৭৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ৩৫ হাজার ৬০৫ জন, মারা গেছেন এক লাখ ৫৯ হাজার ৮৪৪ জন এবং সুস্থ হয়েছেন ৫০ লাখ পাঁচ হাজার ১৬১ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ৮৪ হাজার ৮২ জন, মারা গেছেন এক লাখ ২২ হাজার ১১১ জন এবং সুস্থ হয়েছেন ৭৪ লাখ ৯১ হাজার ৫১৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯১ হাজার ৭৫৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ২৪ হাজার ৯৬২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৭৯ হাজার ৩৭১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৩৬৬ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ১৩৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ সাত হাজার ৬৮৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৯২৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ২৪ হাজার ১৪৫ জন।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

8h ago