বাইডেনের জয়ের আশায় চাঙা হচ্ছে ইরানের মুদ্রা

অবরোধক্লিষ্ট ইরানের দুর্বল মুদ্রা রিয়াল গত ছয় সপ্তাহের মধ্যে মার্কিন ডলারের বিপরীতে বেশ চাঙা হয়েছে।
Irani rial
ছবি: সংগৃহীত

অবরোধক্লিষ্ট ইরানের দুর্বল মুদ্রা রিয়াল গত ছয় সপ্তাহের মধ্যে মার্কিন ডলারের বিপরীতে বেশ চাঙা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে আজ রোববার সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়া জানায়, গতকাল শনিবার ইরানে রিয়াল এই নতুন রেকর্ড গড়ে।

রিয়ালের চাঙা হওয়ার পেছনে সহযোগিতা করেছে মূলত দুটি বিষয়। একটি হচ্ছে দেশটির মুদ্রাবাজারে কেন্দ্রীয় ব্যাংকের অর্থায়ন। অন্যটি হচ্ছে, দেশটির জনমনে আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের জয়ী হওয়ার আশা।

ইরানিরা আশা করেন, আসন্ন নির্বাচনে বাইডেন বিজয়ী হলে ইরানের ওপর মার্কিন অবরোধ শিথিল হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফরেন এক্সচেঞ্জ সাইট বনবাস্ট ডট কম জানায়, গত শুক্রবার ইরানের খোলা বাজারে এক ডলারের বিপরীতে রিয়ালের দাম ছিল ২ লাখ ৬৮ হাজার।

ইরানের বাণিজ্য-বিষয়ক দৈনিক দুনিয়া-ইকতেসাদও একই তথ্য দিয়েছে।

বাজার বিশ্লেষকদের বরাত দিয়ে উপসাগরীয় দেশটির সংবাদমাধ্যম জানায়, রিয়ালের উত্থানের পেছনে রয়েছে ইরানি জনমনে বাইডেনের বিজয়ী হওয়ার আশা।

তেজারাত নিউজ ডট কমের মতে, ‘সাম্প্রতিককালে, ইরানের বৈদেশিক মুদ্রার লেনদেনে রিয়ালের চাঙা ভাব সম্ভব হয়েছে সম্ভবত আমেরিকার নির্বাচনে সম্ভাব্য ফলাফলের কারণে।’

বিশ্লেষক সোহরাব আশরাফি এই নিউজ পোর্টালকে বলেন, ‘যদি বাইডেন নির্বাচিত হন তাহলে (ইরানের বাজারে) ডলারের দাম আরও দ্রুত পড়ে যেতে পারে। তবে আমি মনে করি রিয়ালের বিপরীতে ডলারের এই দরপতন সাময়িক।’

গত বৃহস্পতিবার ইরানের কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়, গত সাত দিন ধরে দেশটির মুদ্রাবাজারে প্রতিদিনই ৭০ মিলিয়ন ডলার করে দেওয়া হচ্ছে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal death toll rises to 10

The death toll from Cyclone Remal, which smashed into low-lying areas of Bangladesh last night, has risen to at least 10 people, with more than 30,000 homes destroyed and tens of thousands more damaged, officials said

16m ago