সুপার ওভারের রোমাঞ্চে পাকিস্তানকে হারাল জিম্বাবুয়ে

শেন উইলিয়ামসের সেঞ্চুরিতে জুতসই পূঁজি পেয়েছিল জিম্বাবুয়ে। রান তাড়ায় অধিনায়ক বাবর আজমের সেঞ্চুরিতে এগুচ্ছিল পাকিস্তান। কিন্তু শেষ দিকের নাটকীয়তায় ম্যাচ হয়ে যায় টাই

শেন উইলিয়ামসের সেঞ্চুরিতে জুতসই পূঁজি পেয়েছিল জিম্বাবুয়ে। রান তাড়ায় অধিনায়ক বাবর আজমের সেঞ্চুরিতে এগুচ্ছিল পাকিস্তান। কিন্তু শেষ দিকের নাটকীয়তায় ম্যাচ হয়ে যায় টাই। পরে সুপার ওভারে সহজেই পাকিস্তানকে হারিয়ে দিয়েছে জিম্বাবুয়ে।

মঙ্গলবার রাওয়ালপিন্ডিতে তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে ছড়িয়েছে রোমাঞ্চ। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের পর ওয়ানডেতে দেখা মিলেছে  দ্বিতীয় সুপার ওভারের। তাতে চওড়া হাসি ব্র্যান্ডন টেইলরদের।

উইলিয়ামসের ১১৮ রানের ভর করে আগে ব্যাট করে ২৭৮ রান করেছিল জিম্বাবুয়ে। বাবর আজমের ১২৫ রানে পাকিস্তানও থামে ওই ২৭৮ রানেই। সুপার ওভারে ৪ বলের মধ্যেই ইফতেখার আহমেদ ও খুশদিল শাহ আউট হয়ে যান। পাকিস্তান জড়ো করে মাত্র ২ রান। ৩ রানের লক্ষ্য পূরণ করতে কেবল ৩ বল লেগেছে জিম্বাবুয়ের।

২৭৮ রান তাড়ায় ৬ রানের মধ্যেই দুই ওপেনার ইমাম-উল হক ও ফখর জামানকে হারায় পাকিস্তান। বাবরকে এক পাশে রেখে একে একে ফিরে যান হায়দার আলি, মোহাম্মদ রিজওয়ান, ইফতেখার আহমেদেরাও। দারুণ বল করতে থাকেন ব্লেসিং মুজারাব্বানি আর আর রিচার্ড এনগেরেবা। ৮৮ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। কিন্তু বাবর ছিলেন অবিচল। ৬ষ্ঠ উইকেটে খুশদিল শাহ ও সপ্তম উইকেটে ওয়াহাব রিয়াজকে সঙ্গী পান তিনি।

৬৩ ও ১০০ রানের দুই জুটিতে ম্যাচে ফেরে তার দল। ওয়াহাব করেন ৫৬ বলে ৫২ রান। তবে মুজারব্বানি এসে টানা উইকেট নিয়ে জিম্বাবুয়ের জেতার আশা বাড়িয়ে দেন। ২৬৬ রানে নবম ব্যাটসম্যান হিসেবে বাবর আউট হলে হারের শঙ্কা বাড়ে পাকিস্তানের। শেষ ব্যাটসম্যান মিলে হার এড়িয়ে করে ফেলেন টাই।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে যাওয়া জিম্বাবুয়ের শুরুটাও ভাল হয়নি। মাত্র ২২ রানে ৩ উইকেট হারিয়েছিল তারাও। কিন্তু অভিজ্ঞ বাঁহাতি ব্যাটসম্যান উইলিয়ামস আর ব্র্যান্ডন টেইলর হয়ে উঠেন ভরসা। দুজনে মিলে দলকে নিয়ে যান শক্ত ভিতের দিকে। ৫৬ করে টেইলর ফিরলেও চতুর্থ ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামস। শেষ দিকে সিকান্দার রাজা ৩৬ বলে ৪৫ করলে চ্যালেঞ্জিং পূঁজি পায় সফরকারীরা। যা নিয়ে পরে উত্তাপ ছড়ানো লড়াইয়ের পর হোয়াইটওয়াশ এড়াতে পেরেছে তারা।

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

4h ago