'ফাইনাল' জিতে লড়াইয়ে ফিরল রিয়াল

প্রথম ম্যাচে শাখতার দোনেস্কের বিপক্ষে হার। এরপর বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠেও হোঁচট। চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে হলে ইন্টার মিলানের বিপক্ষে হোঁচট খাওয়ার কোনো সুযোগ ছিল না স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের। দলের কোচ জিনেদিন জিদান তাই ম্যাচটিকে 'ফাইনাল' বলে উল্লেখ করেছিলেন। আর সে 'ফাইনাল' জিতে দারুণভাবে ঘুরে দাঁড়ালো আসরের সবচেয়ে সফল দলটি।
ছবি: টুইটার

প্রথম ম্যাচে শাখতার দোনেস্কের বিপক্ষে হার। এরপর বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠেও হোঁচট। চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে হলে ইন্টার মিলানের বিপক্ষে হোঁচট খাওয়ার কোনো সুযোগ ছিল না স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের। দলের কোচ জিনেদিন জিদান তাই ম্যাচটিকে 'ফাইনাল' বলে উল্লেখ করেছিলেন। আর সে 'ফাইনাল' জিতে দারুণভাবে ঘুরে দাঁড়ালো আসরের সবচেয়ে সফল দলটি।

মঙ্গলবার আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে 'বি' গ্রুপের ম্যাচে ইন্টার মিলানের বিপক্ষে ৩-২ গোলের ব্যবধানে জিতেছে রিয়াল মাদ্রিদ। দলের হয়ে গোল পেয়েছেন করিম বেনজেমা, সের্জিও রামোস ও রদ্রিগো। ইন্টার মিলানের হয়ে গোলদুটি করেন লাউতারো মার্তিনেজ ও ইভান পেরিসিচ।

এদিন রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে নিজের শততম গোল করেছেন অধিনায়ক রামোস। ম্যাচের ৩৩তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বলে লাফিয়ে উঠে দারুণ এক হেডে লক্ষ্যভেদ করেন রামোস। এ নিয়ে ৫৫টি গোল হেডে করলেন রিয়াল অধিনায়ক। তবে এর আগে ২৫তম মিনিটে দলকে এগিয়ে দিয়েছিলেন করিম বেনজেমা। গোলটি অবশ্য তাদের উপহার দেয় ইন্টার মিলান। গোলরক্ষককে ব্যাকপাস দিতে গিয়েছিলেন আশরাফ হাকিমি। ঠিকভাবে দিতে পারেননি। বল ধরে ফেলেন বেনজেমা। গোলরক্ষককে কাটিয়ে ফাঁকা বারে বল জড়ান এ ফরাসি তারকা।

তবে ম্যাচের মিনিটেই এগিয়ে যেতে পারতো তারা। হ্যাজার্ডের কাটব্যাক আসেনসিওর শট পাঞ্চ করে কর্নারের বিনিময়ে ফেরান ইন্টার সামির হ্যান্ডানোভিচ। ছয় মিনিট পর এগিয়ে যাওয়ার সুযোগ ছিল ইন্টারেরও। পেরিসিচের ক্রসে দারুণ হেড নিয়েছিলেন লাউতারো। কিন্তু দুর্ভাগ্য তার বল বারপোস্টে লেগে বেরিয়ে যায়। কিছুক্ষণ পর সতীর্থের পা ঘুরে ফের বল পেয়ে গিয়েছিলেন লাউতারো। ভালো শটও নিয়েছিলেন। কিন্তু এবার রিয়াল গোলরক্ষক থিবো কর্তুয়াকে ফাঁকি দিতে পারেননি তিনি। 

১৪তম মিনিটে ভিদালের দূরপাল্লার শট একেবারে বারপোস্ট ঘেঁষে লক্ষ্যভ্রষ্ট হলে হতাশা বাড়ে সফরকারীদের। নয় মিনিট পর অবিশ্বাস্য এক মিস করেন ফেদেরিকো ভালভার্দে। এডেন হ্যাজার্ডের বাড়ানোর বল হেড দিয়ে তাকে বল দিয়েছিলেন বেনজেমা। কিন্তু এ উরুগুইয়ান মিডফিল্ডার লক্ষ্যে শট নিতে পারেননি।

৩৫তম মিনিটে ব্যবধান কমায় ইন্টার। এক সতীর্থের বাড়ানো বলে দারুণ এক ব্যাকহিলে লাউতারোকে পাস দেন নিকোলো বারেলা। বল ধরে জালে পাঠাতে কোনো ভুল হয়নি এ আর্জেন্টাইন তারকার। ৬৫তম মিনিটে ফের ব্যবধান বাড়াতে পারতো স্বাগতিকরা। বেনজেমার পাস থেকে ভালো জায়গা বল পেয়েছিলেন লুকাস ভাসকেস। তবে লক্ষ্যে রাখতে পারেননি।

তিন মিনিট পর  সমতায় ফেরে ইন্টার। এক সতীর্থের বাড়ানো বল হেড করে পেরিসিচকে পাস দেন লাউতারো। বল ধরে কোণাকোণি শট নিয়েছিলেন এ বসনিয়ান মিডফিল্ডার। তবে ভাসকেসের পায়ে লেগে কিছুটা দিক বদলে জালে জড়ালে কিছুই করার ছিল না গোলরক্ষক কর্তুয়ার।

৭৫তম মিনিটে এগিয়ে যেতে পারতো ইতালিয়ান দলটি। দারুণ সুযোগ নষ্ট করেন লাউতারো। তার শটে লক্ষ্যে থাকেনি। পরের মিনিটেও সুযোগ ছিল তাদের। পেরিসিচের নেওয়া কোণাকোণি শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। উল্টো ৮০তম মিনিটে ফের এগিয়ে যায় রিয়াল। বদলি খেলোয়াড় ভিনিসিয়ুস জুনিয়রের আড়াআড়ি পাস থেকে একেবারে ফাঁকায় বল পেয়ে যান আরেক বদলি খেলোয়াড় রদ্রিগো। জোরালো শটে লক্ষ্যভেদ করেন এ ব্রাজিলিয়ান।

ম্যাচের শেষ মুহূর্তে আরও একটি প্রায় গোল পেয়ে যাচ্ছিলেন বেনজেমা। বদলি খেলোয়াড় লুকা মদ্রিচের বাড়ানো বল দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে ভালো শট নিয়েছিলেন। কিন্তু দারুণ দক্ষতায় তা ফিরিয়ে দেন ইন্টার গোলরক্ষক।

এ জয়ে 'বি' গ্রুপে তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে লড়াইয়ে ফিরল রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে শাখতার দোনেস্ককে তাদের মাঠেই ৬-০ গোলে উড়িয়ে দেওয়া বরুশিয়া মনশেনগ্লাডবাখ। এছাড়া শাখতারের পয়েন্টও ৪। তবে তিন ম্যাচে মাত্র ২ পয়েন্ট নিয়ে কিছুটা কোণঠাসা অবস্থায় রয়েছে ইন্টার।

Comments

The Daily Star  | English

Heatwave: Govt primary schools asked to suspend daily assemblies

The government has directed to suspend daily assemblies at all its primary schools across the country until further notice due to the ongoing heatwave

7m ago