অক্টোবরে ৩১৪ সড়ক দুর্ঘটনায় নিহত ৩৮৩

অক্টোবরে দেশে ৩১৪টি সড়ক দুর্ঘটনায় ৩৮৩ জন নিহত এবং আহত হয়েছেন ৬৯৪ জন। নিহতের মধ্যে ৬৮ নারী ও ৪১ শিশু আছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

অক্টোবরে দেশে ৩১৪টি সড়ক দুর্ঘটনায় ৩৮৩ জন নিহত এবং আহত হয়েছেন ৬৯৪ জন। নিহতের মধ্যে ৬৮ নারী ও ৪১ শিশু আছে।

আজ বুধবার রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়।

সাতটি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে ওই প্রতিবেদনটি তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন।

প্রতিবেদনে বলা হয়েছে, এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ১১৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩২ জন নিহত হয়েছেন। যা মোট নিহতের ৩৪ দশমিক ৪৬ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৭ দশমিক ৮৯ শতাংশ। এসব দুর্ঘটনায় ৯৭ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৫ দশমিক ৩২ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৪২ জন, অর্থাৎ ১০ দশমিক ৯৬ শতাংশ।

এই সময়ে ৫ টি নৌ-দুর্ঘটনায় ১১ জন নিহত, ৬ জন আহত হয়েছেন। সাগরে মাছ ধরার একটি নৌকা ডুবে ২২ জেলে নিখোঁজ হয়েছেন। ১৩টি রেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭ জন। এছাড়াও, দুর্ঘটনায় বাস যাত্রী ৩৩, ট্রাক যাত্রী ৯, পিকআপ যাত্রী ৫, মাইক্রোবাস যাত্রী ৬, প্রাইভেটকার যাত্রী ৮, জীপ ১, ট্রলি যাত্রী ২, সিএনজি যাত্রী ১১, ইজিবাইক-অটোরিকশা যাত্রী ৪৯, নসিমন-ভটভটি, মাহেন্দ্র যাত্রী ১৭, লেগুনা-মিশুক যাত্রী ৩, বাই-সাইকেল আরোহী ৫, রিকশা, রিকশাভ্যান ৪ এবং ইটভাঙ্গার গাড়ির এক জন শ্রমিক নিহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১১৯টি জাতীয় মহাসড়কে, ১০৩টি আঞ্চলিক সড়কে, ৫২টি গ্রামীণ সড়কে এবং ৪০টি শহরের সড়কে সংঘটিত হয়েছে। দুর্ঘটনার মধ্যে ৮১টি মুখোমুখি সংঘর্ষ, ৬৪টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১০৯টি পথচারীকে চাপা-ধাক্কা দেওয়া, ৫২টি যানবাহনের পেছনে আঘাত করা এবং ৮টি অন্যান্য কারণে ঘটেছে।

সময় বিশ্লেষণে দেখা যায়, এসব দুর্ঘটনার মধ্যে ভোরে ঘটেছে ৩.৮২ শতাংশ, সকালে ২৮.৯৮ শতাংশ, দুপুরে ২১.৯৭ শতাংশ, বিকেলে ২৪.২০ শতাংশ, সন্ধ্যায় ৭.৯৬ শতাংশ এবং রাতে ১৩.০৫ শতাংশ।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৮৫ টি দুর্ঘটনায় নিহত ৯৯ জন। সবচেয়ে কম রংপুর বিভাগে। ১৮ টি দুর্ঘটনায় নিহত ২১ জন। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ২৩ টি দুর্ঘটনায় ২৬ জন নিহত। সবচেয়ে কম ঝালকাঠি জেলায়। ২ টি দুর্ঘটনায় ১ জন নিহত হয়েছেন।

প্রতিবেদন অনুযায়ী, গত সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি উভয়ই বেড়েছে। সেপ্টেম্বর মাসে ২৭৩টি দুর্ঘটনায় ৩০৪ জন নিহত হয়েছিলেন। ফলে, অক্টোবরে দুর্ঘটনা ১৫ শতাংশ এবং মৃত্যু ২৬ শতাংশ বেড়েছে।

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

8h ago