করোনাভাইরাস

মৃত্যু ১২ লাখ ৩৩ হাজার, আক্রান্ত ৪ কোটি সাড়ে ৮৬ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১২ লাখ ৩৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ৮৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ২২ লাখ মানুষ।
চেক রিপাবলিকে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৩০ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১২ লাখ ৩৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ৮৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ২২ লাখ মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ৮৬ লাখ ৮০ হাজার ১০৩ জন এবং মারা গেছেন ১২ লাখ ৩৩ হাজার ৩১৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ২১ লাখ ৯২ হাজার ৪৬৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৬ লাখ সাত হাজার ৩৩৬ জন এবং মারা গেছেন দুই লাখ ৩৪ হাজার ৯২৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৭ লাখ ৮১ হাজার ৭৫১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ৯০ হাজার ২৫ জন, মারা গেছেন এক লাখ ৬১ হাজার ১০৬ জন এবং সুস্থ হয়েছেন ৫০ লাখ ৭৮ হাজার ১৬২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৪ লাখ ১১ হাজার ৭২৪ জন, মারা গেছেন এক লাখ ২৪ হাজার ৯৮৫ জন এবং সুস্থ হয়েছেন ৭৭ লাখ ৬৫ হাজার ৯৬৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৩ হাজার ৭৭২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ৪৯ হাজার ১৯৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ নয় হাজার ৬৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৫৫২ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪১ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ২৬৪ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ১৬ হাজার ছয় জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ২১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৩৩ হাজার ৫৮৮ জন।

Comments

The Daily Star  | English

288 Myanmar security personnel sent back from Bangladesh

Bangladesh this morning repatriated 288 members of Myanmar's security forces, who had crossed the border to flee the conflict between Myanmar's military junta and the Arakan Army

38m ago