শীর্ষ খবর
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

৪ রাজ্যের সর্বশেষ অবস্থা

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চার দিন আগেই শেষ হয়েছে। হোয়াইট হাউজ কার দখলে থাকবে, শিগগিরই হয়তো তা জানবে সবাই। তবে, কয়েকটি রাজ্যে এখনও ভোট গণনা চলছে। প্রেসিডেন্ট কে হবেন তা নির্ধারণ করবে অ্যারিজোনা, জর্জিয়া, নেভাদা ও পেনসিলভেনিয়ার ফলাফল।
ফাইল ফটো রয়টার্স

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চার দিন আগেই শেষ হয়েছে। হোয়াইট হাউজ কার দখলে থাকবে, শিগগিরই হয়তো তা জানবে সবাই। তবে, কয়েকটি রাজ্যে এখনও ভোট গণনা চলছে। প্রেসিডেন্ট কে হবেন তা নির্ধারণ করবে অ্যারিজোনা, জর্জিয়া, নেভাদা ও পেনসিলভেনিয়ার ফলাফল।

আজ শনিবারের হিসাব অনুযায়ী সিএনএন জানিয়েছে এই চার রাজ্যের কোথায় কী অবস্থা।

পেনসিলভেনিয়া

রাজ্যের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এখানে এখনও ৮৯ হাজার ২৮২ ব্যালট গণনার অপেক্ষায় আছে। এই সংখ্যা সব পোস্টাল ব্যালটের তিন দশমিক ৩৯ শতাংশ। রাজ্যের ৫৫টি কাউন্টি থেকে পেনসিলভেনিয়া স্টেট সেক্রেটারিকে দেওয়া তথ্য অনুযায়ী, নির্বাচনের দিন এক লাখ এক হাজার ৪২১টি অস্থায়ী ব্যালট ইস্যু করা হয়। তারা সেগুলোর বিষয়ে তথ্য সংগ্রহ করছে এবং রাজ্যের ৬৭টি কাউন্টির ব্যালট পৃথক করার কাজ করছে।


ফিলাডেলফিয়া

ফিলাডেলফিয়ার এক কর্মকর্তা জানান, নির্বাচন কর্মীদের হাতে এখনও প্রায় ২০ থেকে ২৫ হাজার পোস্টাল ব্যালট আছে, যেগুলো যাচাই করতে বেশ সমস্যা হচ্ছে। এগুলোর কোনওটায় ভুল জায়গায় সই আছে কিংবা বারকোডের স্ক্যান মিলছে না ইত্যাদি। কর্মীরা রাতে এই ব্যালটগুলো না গুনে, সকাল ৭টা থেকে গুনতে শুরু করেছে।

অ্যালেগেনি কাউন্টি

নির্বাচন কর্মীরা স্থানীয় সময় সকাল ৯টায় এখানে গণনা শুরু করবেন। আজকে মূলত ভুল থাকা প্রায় ২৯ হাজার ব্যালট নিয়ে কাজ করবেন কর্মীরা। রিটার্ন বোর্ড প্রতিটি ব্যালট যাচাই করবে। এ প্রক্রিয়া কতটা সময় নিতে পারে সে সম্পর্কে কিছু জানানো হয়নি। শনিবার সকালে কাজ শুরু করার পর, কাউন্টি থেকে কখন নতুন ফলাফল প্রকাশ করা হবে সে বিষয়েও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

জর্জিয়া

এ রাজ্যে প্রায় ১২ হাজার অস্থায়ী ব্যালট গণনার অপেক্ষায় আছে বলে ধারণা করা হচ্ছে। স্টেট সেক্রেটারির সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, এখানে আট হাজার ৪০০ সামরিক ও বিদেশি ব্যালট এখনও হাতে এসে পৌঁছায়নি।

ফুল্টন কাউন্টি

ভোর তিনটার দিকে ফুল্টন কাউন্টিতে জো বাইডেনের সামান্য ব্যবধানে জয়ের খবর জানিয়ে ফলাফল প্রকাশ করা হয়েছে।

গুইনেট কাউন্টি

মোট ৫৩৫ পোস্টাল ব্যালটে সই সমস্যা ছিল। ৩টি সামরিক/বিদেশি ব্যালট আজ গণনা করা হবে।

অ্যারিজোনা

স্টেট সেক্রেটারির হিসাব অনুযায়ী, এই রাজ্যে এক লাখ ৭৩ হাজার ব্যালট গণনার অপেক্ষায় আছে। এর মধ্যে ৪৭ হাজার অস্থায়ী ব্যালট আছে, যেগুলো মঙ্গলবারের আগ পর্যন্ত গণনা করা যাবে না। ভোটের পরবর্তী ফল স্থানীয় সময় সকাল ১১টা ও রাত ৯টায় প্রকাশ করা হবে।


নেভাদা

স্টেট সেক্রেটারি কমিউনিকেশন ডিরেক্টর জেনিফার রাসেল সিএনএনকে জানান, রাজ্যের এক লাখ ২৪ হাজার ৫০০ ভোট এখনও গণনার অপেক্ষায় আছে। এখানে ৬০ হাজার অস্থায়ী ব্যালট আছে। এর ৯০ শতাংশ ক্লার্ক কাউন্টির। আজ স্থানীয় সময় দুপুর ১২টা ও সন্ধ্যায় ৭টায় পরবর্তী ফলাফল জানানো হবে।

Comments

The Daily Star  | English
Inflation in Bangladesh

Economy in for a double whammy

With inflation edging towards double digits and quarterly GDP growth nearly halving year on year, pressure on consumers is mounting and experts are pointing at even darker clouds.

8h ago