মেসিকে বেঞ্চে রাখার ব্যাখ্যা দিলেন কোমান

শুরুর একাদশে জায়গা হয়নি আর্জেন্টাইন তারকার। নামতে হয় বিরতির পর। চোট পাওয়া আনসু ফাতির বদলি হিসেবে।
messi betis
ছবি: টুইটার

শুরুর একাদশে জায়গা হয়নি। নামতে হয় বিরতির পর। চোট পাওয়া আনসু ফাতির বদলি হিসেবে। ৪৫ মিনিট খেলে করেন জোড়া গোল। গুরুত্বপূর্ণ অবদান রাখেন আতোঁয়ান গ্রিজমানের গোলেও। তাতে চার ম্যাচ পর লা লিগায় জয়ে ফিরেছে বার্সেলোনা। এমন পারফরম্যান্সের কারণে অবধারিতভাবেই প্রশ্ন ওঠে, কেন লিওনেল মেসিকে বেঞ্চে বসিয়ে রাখা হয়েছিল?

বার্সা কোচ রোনাল্ড কোমান স্পষ্টবাদী। জবাব দিয়েছেন, তিনি ছিলেন অনন্যোপায়। মেসির ফিটনেসে কিছুটা ঘাটতি ছিল। ফলে রিয়াল বেতিসের বিপক্ষে আর্জেন্টাইন তারকাকে পুরো ৯০ মিনিট না খেলানোর কঠিন সিদ্ধান্ত নিতে হয় তাকে।

ম্যাচ শেষে নেদারল্যান্ডসের সাবেক এই ফুটবলার বলেছেন, ‘আমরা লিওর সঙ্গে কথা বলেছি। (গত সপ্তাহের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে) দিনামো কিয়েভের সঙ্গে ম্যাচটি সে নিগল (হালকা ব্যথা) নিয়ে শেষ করেছিল। শুরু থেকে খেলার মতো অবস্থায় সে ছিল না। যদি আমাদের দরকার পড়ে- এই ভাবনা থেকে তাকে বেঞ্চে রাখা হয়েছিল। যদি শারীরিকভাবে সে “ওকে” থাকত, তাহলে সে শুরু থেকেই খেলত।’

barca betis
ছবি: টুইটার

শনিবার রাতে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে ৫-২ গোলের বড় জয় পায় বার্সেলোনা। মেসি, গ্রিজমানের পাশাপাশি জালের দেখা পান ওসমান দেম্বেলে আর পেদ্রিও। এই জয়ে এক লাফে লিগের পয়েন্ট তালিকার দ্বাদশ স্থান থেকে অষ্টম স্থানে উঠে গেছে কাতালানরা।

ম্যাচের শুরুতে বার্সা যে একাদশ নামায়, তা দেখে চমকে গিয়েছিলেন অনেক ভক্ত-সমর্থক। কারণ, সেখানে ছিল না মেসির নাম। এমন ঘটনা শেষ কবে ঘটেছে? লা লিগার কোনো ম্যাচে রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ডকে রাখা হয়েছে বেঞ্চে? ক্যালেন্ডারের পাতা উল্টিয়ে যেতে হয়েছে বেশ পেছনে। এক বছরেরও বেশি সময় আগের ঘটনা। ২০১৯ সালের সেপ্টেম্বরে শেষবার বদলি হিসেবে খেলেছিলেন তিনি।

koeman betis
ছবি: টুইটার

টানা খেলার ধকলে মেসি ক্লান্ত। ছোট-খাটো ব্যথাও রয়েছে শরীরে। কিন্তু পুরোপুরি বিশ্রাম তাকে দিতে পারেননি কোমান। প্রথমার্ধ শেষ হতেই দরকার পড়ে যায় মেসিকে। ম্যাচে তখন চলছিল ১-১ ব্যবধানে সমতা।

নেমেই খেলার চেহারা পাল্টে দেন ৩৩ বছর বয়সী তারকা। ৪৯তম মিনিটে জর্দি আলবার পাস ডামি করে ছেড়ে দেন। মেসিকে একযোগে আটকাতে যাওয়া বেতিসের রক্ষণভাগ তখন ছন্নছাড়া! ফাঁকা জাল পেয়ে অনায়াসে লক্ষ্যভেদ করেন গ্রিজমান। এরপর ৬১তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মেসি। দ্বিতীয় গোলের দেখা পান ৮২তম মিনিটে। কাছের পোস্টে জোরালো শটে বেতিস গোলরক্ষক ক্লদিও ব্রাভোকে পরাস্ত করেন তিনি।

শিষ্যদের পারফরম্যান্সে তুষ্ট কোমান যোগ করেছেন, ‘আমাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ জয়। আমাদের এই পয়েন্টগুলো দরকার ছিল। দলের আক্রমণাত্মক খেলায় আমি খুশি। আমরা ভীতি সঞ্চার করেছি, প্রচুর সুযোগ তৈরি করেছি। বিরতির সময়ে স্কোরলাইনে সমতা থাকা মোটেও ন্যায্য ছিল না।’

Comments

The Daily Star  | English

Israeli leaders split over post-war Gaza governance

New divisions have emerged among Israel's leaders over post-war Gaza's governance, with an unexpected Hamas fightback in parts of the Palestinian territory piling pressure on Prime Minister Benjamin Netanyahu

1h ago