উপমন্ত্রীসহ ৬ সংসদ সদস্যের করোনা পজিটিভ

মুজিববর্ষ উপলক্ষে একাদশ জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে যোগ দিতে আসা সংসদ সদস্যগণের কোভিড-১৯ পরীক্ষার পর ছয় জনের করোনা পজিটিভ বলে জানা গেছে। জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে গত শুক্রবার পরীক্ষার জন্য তাদের নমুনা নেওয়া হয়।
(ওপরের সারিতে বাম থেকে) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী এবং বাগেরহাট-৩ আসনের এমপি বেগম হাবিবুন নাহার, নওগাঁ-২ আসনের এমপি এবং সাবেক হুইপ মো. শহীদুজ্জামান সরকার, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলাম, (নিচের সারিতে বাম থেকে) পাবনা-৪ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান বিশ্বাস, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি এবং তাহমিনা বেগম। ছবি: জাতীয় সংসদের ওয়েবসাইট থেকে

মুজিববর্ষ উপলক্ষে একাদশ জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে যোগ দিতে আসা সংসদ সদস্যগণের কোভিড-১৯ পরীক্ষার পর ছয় জনের করোনা পজিটিভ বলে জানা গেছে। জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে গত শুক্রবার পরীক্ষার জন্য তাদের নমুনা নেওয়া হয়।

নমুনা পরীক্ষার ফলাফলে যাদের কোভিড-১৯ পজিটিভ এসেছে তারা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী এবং বাগেরহাট-৩ আসনের এমপি বেগম হাবিবুন নাহার, নওগাঁ-২ আসনের এমপি এবং সাবেক হুইপ মো. শহীদুজ্জামান সরকার, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলাম, পাবনা-৪ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান বিশ্বাস, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি এবং তাহমিনা বেগম।

মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন আজ রোববার সন্ধ্যা ৬টায় শুরু হতে যাচ্ছে। এটি হবে একাদশ সংসদের দশম অধিবেশন।

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) নং দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ২১ অক্টোবর এ অধিবেশন আহ্বান করেন।

এই অধিবেশনের মধ্য দিয়ে করোনা পরিস্থিতির মধ্যে আরও একটি অধিবেশন শুরু হতে যাচ্ছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ এই অধিবেশনের আহ্বান করা হয়। গত মার্চ মাসে অধিবেশনটি হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের প্রভাবে তখন তা স্থগিত করা হয়।

এর আগে গত ১০ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন শেষ হয়। করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে নির্ধারিত সংসদ সদস্যদের নিয়ে চলে নবম অধিবেশন। প্রতি কার্যদিবসে ৭০-৮০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হয়। করোনাভাইরাসের কারণে মাঝে মাঝে বিরতি দিয়ে আসন বিন্যাস করা হয়।

তাছাড়া যারা অধিবেশনে যোগদান করেছেন তাদের প্রত্যেকের করোনা পরীক্ষা করানো হয়। করোনা নেগেটিভ সনদ নিয়েই অধিবেশনে যোগ দিতে হয় সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের।

দশম অধিবেশনেও একই শর্ত বেঁধে দেওয়া হয়েছে। এ জন্য গত ৬ নভেম্বর সংসদ সদস্যসহ অধিবেশন সংশ্লিষ্ট সবার করোনা পরীক্ষা করা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে বিগত দুটি অধিবেশনে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও এ অধিবেশনে আগামীকাল সোমবার রাষ্ট্রপতির সংসদে ভাষণের সময় সীমিত সংখ্যক সাংবাদিককে সংসদ ভবনে উপস্থিত থেকে অধিবেশনের সংবাদ সংগ্রহ করার ব্যবস্থা রাখা হয়েছে। অধিবেশনের অন্য কার্যদিবসে সংসদ বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত কার্যক্রম থেকে সংবাদ সংগ্রহ করতে হবে।

এবারের অধিবেশন বেশ সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে। জানা গেছে অধিবেশন ৮ থেকে ১০ কার্যদিবস চলতে পারে। এর মধ্যে আগামীকাল থেকে পরবর্তী চার কার্যদিবস বিশেষ অধিবেশনের অর্থাৎ বঙ্গবন্ধুর ওপর আলোচনাসহ মুজিববর্ষের বিভিন্ন কার্যক্রম অনুষ্ঠিত হবে। বাকি কার্যদিবসে সংসদের সাধারণ কার্যক্রম চলবে বলে সংসদ সচিবালয় থেকে জানা গেছে।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

3h ago