মৌলভীবাজারে খাসিয়া পুঞ্জিতে হামলার প্রতিবাদে সিলেটে মানববন্ধন

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ইছাছড়া খাসিয়া পুঞ্জিতে হামলা ও ভাঙচুরের প্রতিবাদ এবং হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও খাসি স্টুডেন্ট ইউনিয়ন।
ছবি: স্টার

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ইছাছড়া খাসিয়া পুঞ্জিতে হামলা ও ভাঙচুরের প্রতিবাদ এবং হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও খাসি স্টুডেন্ট ইউনিয়ন।

আজ বিকেল চারটায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে আয়োজিত এ মানববন্ধন কর্মসূচিতে সংহতি জানান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা।

বাপা সিলেটের সহসভাপতি ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরীর সভাপতিত্বে প্রারম্ভিক বক্তব্য উপস্থাপন করেন বাপা সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম কিম।

বক্তারা বলেন, আদিবাসী ও খাসিয়া জনগোষ্ঠী যে বন বা পাহাড়ে থাকেন সেখানকার পরিবেশ-প্রকৃতি ভালো থাকে এবং তারা নিজের সন্তানের মতো ভালোবেসে বনকে রক্ষা করেন। দেশের বিভিন্ন অঞ্চলে কিছু দখলদার-ভূমিখেকো চক্র বন ধ্বংস করতে আদিবাসী ও খাসিয়া জনগোষ্ঠীর উপর হামলা ও ভয়ভীতি দেখাচ্ছে। এর ধারাবাহিকতায় গত ৯ নভেম্বর ইছাছড়া খাসিয়া পুঞ্জিতেও হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

বক্তারা বলেন, ‘ওই পুঞ্জির ভূমি স্থানীয় সন্ত্রাসী রফিক মিয়ার দখল থেকে উদ্ধার করে প্রশাসন এবং তা খাসিয়াদের বুঝিয়ে দেওয়ার কয়েক ঘণ্টা পরেই রফিক মিয়া পুঞ্জিতে হামলা চালিয়ে বাড়িঘর এবং গির্জা ভাংচুর করে।

জীবন ও সম্পদ হারানোর ভয়ে আতঙ্কগ্রস্ত খাসিয়াদের নিরাপত্তা নিশ্চিত করতে হামলাকারী রফিক মিয়াসহ অন্য সন্ত্রাসীদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান তারা।

কর্মসূচিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমীন স্বাতী, বাংলা বিভাগের অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা রনি, ওয়াকার্স পার্টি সিলেটের সভাপতি সিকন্দর আলী উপস্থিত ছিলেন।

অন্যান্যদের মধ্যে সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু, ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবীর, ইমজা সিলেটের সাধারণ সম্পাদক সজল ছত্রী, পাত্র সমাজ কল্যাণ পরিষদের সভাপতি গৌরাঙ্গ পাত্র, সেইভ দ্যা হেরিটেজ এন্ড এনভারমেন্টের সভাপতি আবদুল হাই আল হাদী, বিজ্ঞান আন্দোলন মঞ্চ সিলেটের সভাপতি প্রণব জ্যোতি পাল।

মানববন্ধনে ওরাঁও জনগোষ্ঠীর পক্ষে সারথী ওঁরাও, ট্রাইবাল অ্যাসোসিয়েশন সিলেটের সভাপতি জোসেফ হাউই, খাসি স্টুডেন্ট ইউনিয়ন সিলেটের সভাপতি জ্যাক টাংসং ও সংগঠক ব্লেসমি বাড়ে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ইছাছড়া খাসিয়া পুঞ্জিতে ৫২টি পরিবার থাকেন। সেখানকার বাসিন্দা জেসপার আমলেংরংয়ের প্রায় পাঁচ একর জায়গায় একটি পানের জুম রয়েছে। সেটি দীর্ঘদিন ধরে দখল করে রেখেছিল স্থানীয় রফিক মিয়ার নেতৃত্বাধীন একটি ভূমিখেকো চক্র।

গত ৯ নভেম্বর সকালে উপজেলা প্রশাসন সেই জুম রফিকের কাছ থেকে উদ্ধার করে খাসিয়া পরিবারটিকে ফিরিয়ে দিলে সেদিন সন্ধ্যায় রফিক মিয়ার নির্দেশে ওই খাসিয়াপুঞ্জিতে হামলা চালিয়ে বেশ কয়েকটি বাড়িঘর ও গির্জা ভাঙচুর করা হয়।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago