শীর্ষ খবর

জুয়েলকে পিটিয়ে-পুড়িয়ে হত্যার তদন্ত প্রতিবেদন দিয়েছে জেলা প্রশাসনের কমিটি

‘লালমনিরহাটের বুড়িমারীতে শহীদুন্নবী জুয়েল (৫০) নামের এক ব্যক্তিকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যার ঘটনায় কোরআন অবমাননার কোনো ঘটনা ঘটেনি। এটা ছিল গুজব।’ জেলা প্রশাসনের গঠিত তিন সদস্য বিশিষ্ট কমিটির তদন্তে পাওয়া গেছে এই তথ্য।
ফাইল ফটো সংগৃহীত

‘লালমনিরহাটের বুড়িমারীতে শহীদুন্নবী জুয়েল (৫০) নামের এক ব্যক্তিকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যার ঘটনায় কোরআন অবমাননার কোনো ঘটনা ঘটেনি। এটা ছিল গুজব।’ জেলা প্রশাসনের গঠিত তিন সদস্য বিশিষ্ট কমিটির তদন্তে পাওয়া গেছে এই তথ্য।

আজ বৃহস্পতিবার সকালে তদন্ত কমিটি জেলা প্রশাসক আবু জাফরের হাতে প্রতিবেদন তুলে দেয়।

তদন্তকার্যে মোট ৫০ জনের লিখিত ও মৌখিক বক্তব্য গ্রহণ করে কমিটি সাতটি সভা করে প্রতিবেদনটি প্রস্তুত করে। ছয়টি অধ্যায় ও ৪২টি অনুচ্ছেদে ৭৩ পাতা সংযুক্তিতে মোট ছয় পাতার তদন্ত প্রতিবেদনে ঘটনার ভূমিকা, বিবরণ, অধিক তথ্যানুসন্ধান, গভীর পর্যবেক্ষণ, সুপারিশমালা ও মন্তব্য করা হয়েছে। প্রতিবেদনটিতে চারটি সুপারিশ স্থান পেয়েছে বলে জানানো হয়েছে।

গত ২৯ অক্টোবর সন্ধ্যায় বুড়িমারীতে জুয়েল হত্যাকাণ্ডের ঘটনায় পরদিন ৩০ অক্টোবর শুক্রবার সকালে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট টিএমএ মোমিনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন। কমিটির অন্য সদস্যরা ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম ও ফায়ার সার্ভিসের উপ-পরিচালক সাইদুল ইসলাম।

তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রে টিএমএ মোমিন সাংবাদিকদের বলেন, ‘বুড়িমারীর ঘটনায় আমরা কোরআন অবমাননার কোনো ঘটনা খুঁজে পাইনি। কোরআন অবমাননার বিষয়টি ছিল গুজব। আর এই গুজব ছড়িয়ে শহীদুন্নবী জুয়েলকে হত্যা করা হয়েছিল। আমাদের তদন্তে অনেক কিছুই বেড়িয়ে এসেছে। আমরা সব কিছুই তদন্ত প্রতিবেনে উল্লেখ করেছি। কিন্তু, কোনো কিছুই প্রকাশ করতে পারব না।’

জেলা প্রশাসক মো. আবু জাফর সাংবাদিকদের জানান, তিনি কমিটির তদন্ত প্রতিবেদন পেয়েছেন। প্রতিবেদনটি সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ে পাঠানো হবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য। কিন্তু, প্রদিবেদনটি তিনি প্রকাশ করতে পারছেন না।

‘কোরআন অবমাননার বিষযটি ছিল গুজব। গুজব ছড়িয়ে শহীদুন্নবী জুয়েলকে হত্যা করে তার দেহ আগুনে জ্বালিয়ে দেওয়া হয়েছিল’, উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, ‘তদন্ত প্রতিবেদনে পুরো ঘটনার চিত্র তুলে ধরা হয়েছে।’

আরও পড়ুন:

লালমনিরহাটে পিটিয়ে-পুড়িয়ে হত্যা: ৫ দিনের রিমান্ডে প্রধান আসামি আবুল

লালমনিরহাটে পিটিয়ে-পুড়িয়ে হত্যা: আরও ২ আসামি গ্রেপ্তার, ৩ জনের দায় স্বীকার

লালমনিরহাটে পিটিয়ে-পুড়িয়ে হত্যা: গ্রেপ্তার আরও ৪

লালমনিরহাটে পিটিয়ে ও পুড়িয়ে হত্যা: গ্রেপ্তার আরও ৬

জুয়েলকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যা, গ্রেপ্তার আরও ৫

কোরআন অবমাননার প্রমাণ পায়নি মানবাধিকার কমিশনের তদন্ত কমিটি

লালমনিরহাটে পিটিয়ে ও পুড়িয়ে হত্যার ঘটনা তদন্তে কমিটি

জুয়েলকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যার ঘটনায় ৩ মামলা, গ্রেপ্তার ৫

Comments

The Daily Star  | English
hostility against female students

The never-ending hostility against female students

What was intended to be a sanctuary for empowerment has morphed into a harrowing ordeal for many female students

17h ago