শীর্ষ খবর

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিনিয়োগ লক্ষ্যমাত্রা ৪০ বিলিয়ন ডলার: বেজা চেয়ারম্যান

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’ হবে দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল। এখানকার শিল্প কারখানায় বিনিয়োগের লক্ষ্যমাত্রা ৪০ বিলিয়ন মার্কিন ডলার।
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও ফেনী জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। ছবি:

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’ হবে দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল। এখানকার শিল্প কারখানায় বিনিয়োগের লক্ষ্যমাত্রা ৪০ বিলিয়ন মার্কিন ডলার।

ফেনীর সোনাগাজী, চট্টগ্রামের মীরসরাই ও সীতাকুন্ড অর্থনৈতিক অঞ্চল নিয়ে গঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়ন বিষয়ে বৃহস্পতিবার সকালে ফেনীতে এক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বিশ্বমানের সব সুযোগ-সুবিধা নিয়ে ফেনীর সোনাগাজী ও চট্টগ্রামের মীরসরাই, সীতাকুন্ড উপজেলা নিয়ে স্থাপিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাই থেকে ১০ কিলোমিটার ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম থেকে ৬৫ কিলোমিটার দূরে স্থাপিত এ শিল্পনগরে বিনিয়োগকারীদের জন্য বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্র বন্দর, কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা, পানি শোধনাগার, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল স্থাপন করা হচ্ছে।

তিনি জানান, শিল্পনগরীর জন্য প্রস্তাবিত ৩১ হাজার একর জমিতে ১২৩ বিনিয়োগকারীকে ১ লাখ ৬১ হাজার কোটি টাকা বিনিয়োগ অনুমোদন করা হয়েছে। দেশের ১৫ লাখ মানুষের কাজের ঠিকানা হবে এ শিল্পনগর।

প্রকল্পের অগ্রগতির বিষয়ে কর্মশালায় বলা হয়, ১৯ দশমিক ৫ কিলোমিটার সমুদ্র তীরবর্তী বাঁধ নির্মাণ কাজের ভৌত অগ্রগতি ৯০ ভাগ শেষ হয়েছে। ৩২৪. ৫৮ কোটি টাকা ব্যয়ে ২৩০ কেভিএ গ্রিড স্টেশনের কাজ ৯২ ভাগ সম্পন্ন হয়েছে। ১ হাজার ৯০ কোটি টাকা ব্যয়ে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সহসাই উৎপাদন শুরু করতে পারবে। ১৮৭ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা সরণি নির্মাণ কাজও ৯০ ভাগ শেষ হয়েছে। এছাড়াও প্রকল্প এলাকায় যাতায়াত সুবিধায় ১৮টি কালভার্ট নির্মাণ ও দুই লেনের ১০ কিলোমিটার সড়কের নির্মাণকাজও শেষ হচ্ছে। ৩৯৮ কোটি টাকা ব্যয়ে ১৭ কিলোমিটার গ্যাস পাইপ লাইন নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। ২ হাজার একর ভূমি উন্নয়ন কাজ শেষ হয়েছে। ৩ হাজার ১৫৬ কোটি টাকা ব্যয়ে প্রশাসনিক ভবন নির্মাণ কাজ ৯০ ভাগ শেষ হয়েছে। সমুদ্র উপকূলীয় হওয়ায় জলোচ্ছ্বাস ঠেকাতে বাঁধ নির্মাণ করা হবে।

ইতোমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ২৬টি শিল্প প্রতিষ্ঠান উৎপাদন শুরুর প্রক্রিয়ায় রয়েছে। এছাড়াও ৩৭টি শিল্প প্রতিষ্ঠান নির্মাণাধিন।

তিনি বলেন, অনেকের জীবনের শেষ সম্বলটুকু রাষ্ট্রকে দিয়ে দিচ্ছে উন্নয়নের জন্য। তারাও আমাদের উন্নয়ন সহযোগী। তাদের ভূমির ন্যায্যমূল্য মানবিকভাবে দেখতে হবে।

কর্মশালায় অতিথির বক্তব্যে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী মীরসরাই এলাকা ও ফেনীর সোনাগাজীতে ভূমির মূল্য নির্ধারণে বৈষম্য দূর করে যৌক্তিক মূল্য নির্ধারণের আহ্বান জানান।

কর্মশালায় বক্তব্য রাখেন বেজার প্রকল্প পরিচালক মো. আলী আহসান, সদস্য মো. আবদুল মান্নান ও ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান।

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

4h ago