কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সমাধিতে ফুলেল শ্রদ্ধা

বাংলাদেশের জনপ্রিয় ও নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন তার পরিবারের সদস্য ও ভক্তরা।
Humayun_Ahmed_13Nov20.jpg
বাংলাদেশের জনপ্রিয় ও নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন তার পরিবারের সদস্য ও ভক্তরা। ছবি: স্টার

বাংলাদেশের জনপ্রিয় ও নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন তার পরিবারের সদস্য ও ভক্তরা।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় জনপ্রিয় এই কথা সাহিত্যিকের স্ত্রী মেহের আফরোজ শাওন, ছেলে নিষাদ ও নিনিত এবং অসংখ্য হুমায়ূন ভক্ত গাজীপুরের পিরুজালী গ্রামে নুহাশ পল্লীতে উপস্থিত হন।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোণা জেলার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৭২ সালে তার প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশিত হয়। এর মধ্য দিয়ে তিনি পাঠকের মধ্যে শক্ত অবস্থান করে নেন। পাঠকদের জন্য তিনি একের পর এক ভিন্নধর্মী উপন্যাস উপহার দিতে থাকেন। ছোট গল্প, গান, নাটক ও চলচ্চিত্র অঙ্গনকে তার সৃষ্টি করেছে সমৃদ্ধ। ২০১২ সালের ১৯ জুলাই ক্যানসারের কাছে হার যান হুমায়ূন আহমেদ৷

হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন উপলক্ষে প্রকাশিত হয়েছে হাসান শাওনের বই ‘হুমায়ূনকে নিয়ে’। এর প্রচ্ছদ অংকন ও ভূমিকা লিখেছেন হুমায়ূন অনুজ, লেখক, কার্টুনিস্ট ও ‘উন্মাদ’ সম্পাদক আহসান হাবীব। বইটির প্রকাশক অভয়া লিমিটেড। সম্পাদনা সহযোগী হিসেবে কাজ করেছেন দৈনিক বণিক বার্তার সম্পাদনা বিভাগের প্রধান সমন্বয়কারী মৃদুল মণ্ডল।

হাসান শাওন ‘হুমায়ূনকে নিয়ে’ বই প্রসঙ্গে বলেছেন, আমরা যারা আশি ও নব্বইয়ের দশকে জন্ম নিয়েছি এবং বেড়ে উঠেছি তাদের এক কথায় ‘হুমায়ূন প্রজন্ম’ বলা যায়। নানাভাবে আমরা প্রভাবিত হয়েছি এই মায়েস্ত্রো দ্বারা। তার সৃষ্টি হিমু, রূপা, মিসির আলী, শুভ্র, বাকের ভাই, মজনু ব্যাপক মাত্রায় ভর করেছিল আমাদের উপর। তাই তাকে নিয়ে লেখার একটা দায় নিয়মিতই অনুভব করেছি।

আরও পড়ুন:

হুমায়ূন আহমেদ কখনো জন্মদিন উদযাপন করতে চাইতেন না

‘একটা ছিল সোনার কন্যা’ গানের অজানা কথা

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

45m ago