এবারের প্রেসিডেন্ট নির্বাচন ইতিহাসের সবচেয়ে নিশ্ছিদ্র নির্বাচন: মার্কিন নির্বাচন কর্মকর্তাদের জোট

এবারের প্রেসিডেন্ট নির্বাচন ইতিহাসের সবচেয়ে নিশ্ছিদ্র নির্বাচন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ও স্টেট কর্মকর্তাদের একটি জোট।
Christopher Krebs-1.jpg
মার্কিন নির্বাচন নিরাপত্তায় নেতৃত্বদানকারী প্রতিষ্ঠান সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির পরিচালক ক্রিস্টোফার ক্রেবস। ছবি: সংগৃহীত

এবারের প্রেসিডেন্ট নির্বাচন ইতিহাসের সবচেয়ে নিশ্ছিদ্র নির্বাচন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ও স্টেট কর্মকর্তাদের একটি জোট।

ইলেকশন ইনফ্রাস্ট্রাকচার গভর্নমেন্ট কো-অর্ডিনেটিং কাউন্সিল ও সেক্টর কো-অর্ডিনেটিং এক্সিকিউটিভ কমিটির এই জোট এক যৌথ বিবৃতিতে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সহযোগীদের নির্বাচন নিয়ে জালিয়াতির দাবি প্রত্যাখ্যান করেছে।

বার্তা সংস্থা এপি জানায়, বৃহস্পতিবার দেওয়া এক বিবৃতিতে জোট জানিয়েছে, গত সপ্তাহের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট নিয়ে সমঝোতা বা ভোটের ফলাফলের পরিবর্তন করার কোনো প্রমাণ তাদের কাছে নেই। বিবৃতিতে এবারের ৩ নভেম্বরের নির্বাচনকে আমেরিকান ইতিহাসের সবচেয়ে সুরক্ষিত নির্বাচন হিসেবে দাবি করেছেন তারা।

বিবৃতিতে বলা হয়, যদিও নির্বাচনের প্রক্রিয়া সম্পর্কে ভুল তথ্য দিয়ে অনেক ভিত্তিহীন দাবির সুযোগ রয়েছে, আমরা আপনাদের আশ্বস্ত করতে পারি যে, নির্বাচনের নিশ্ছিদ্রতা ও অখণ্ডতার বিষয়ে আমাদের সর্বোচ্চ আস্থা আছে।

আপনার প্রশ্ন থাকতে পারে। সে ক্ষেত্রে নির্বাচন কর্মকর্তাদের বিশ্বস্ততার বিষয়টিও দেখতে হবে, বিবৃতিতে বলা হয়।

নির্বাচন নিরাপত্তায় নেতৃত্বদানকারী প্রতিষ্ঠান সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি এই বিবৃতিটি প্রচার করে এবং এর পরিচালক ক্রিস ক্রেবস টুইট করে এর বক্তব্য জানান।

এটি প্রচারের কয়েক ঘণ্টা আগে রয়টার্সের এক প্রতিবেদনে দেখা যায়, ক্রেবস সহযোগীদের বলেছিলেন যে, তাকে ট্রাম্প প্রশাসন বরখাস্ত করতে পারে বলে তিনি মনে করছেন।

ক্রেবস টুইটারে মার্কিন জনগণকে বার বার নির্বাচনের নিশ্ছিদ্রতার বিষয়ে এবং প্রতিটি ভোট গণনা হচ্ছে বলে আশ্বস্ত করছিলেন।

‘আমেরিকাবাসী, আপনার ভোটের নিরাপত্তার বিষয়ে আমরা আত্মবিশ্বাসী। আপনাদেরও বিশ্বাস রাখা উচিৎ’, টুইটে লিখেন তিনি।

বিবৃতিতে বলা হয়, কোনো ভোট হারিয়ে গেছে, ভোট পরিবর্তন করেছে বা কোনোভাবে ভোট আপোষ হয়েছে, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। যেসব রাজ্যে স্বল্প ব্যবধানের ফলাফল আসছে, সেসব জায়গায় ‘কোনো ভুল, ত্রুটি শনাক্ত ও সংশোধন করার জন্য’ প্রয়োজনে পুনরায় ভোট গণনা হবে।

৩ নভেম্বরের নির্বাচন আমেরিকান ইতিহাসের সবচেয়ে নিরাপদ নির্বাচন। এই মুহূর্তে সারাদেশের নির্বাচন কর্মকর্তারা ফলাফল চূড়ান্ত করার আগে পুরো নির্বাচন প্রক্রিয়া পর্যালোচনা এবং পুনরায় সবকিছু যাচাই করে দেখছেন, বিবৃতিতে বলা হয়।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

4h ago