হঠাৎ সৌমিত্রের অবস্থার অবনতি

কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের হঠাৎ করে ‘হার্ট রেট’ অনেকটাই বেড়ে গিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। ভারতের গণমাধ্যম সূত্রে বিষয়টি জানা গেছে।
সৌমিত্র চট্টোপাধ্যায়, ফেলুদা, সত্যজিৎ রায়,
সৌমিত্র চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত

কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের হঠাৎ করে ‘হার্ট রেট’ অনেকটাই বেড়ে গিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। ভারতের গণমাধ্যম সূত্রে বিষয়টি জানা গেছে।

আজ শুক্রবার তার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। গত ৩৮ দিন ধরে তিনি বেলভিউ হাসপাতালে ভর্তি আছেন। তার মস্তিষ্কের স্নায়ুবিক সমস্যা বেড়েছে। রক্ত জমাট বেধেছে কিনা, তা জানতে এ দিন সৌমিত্রর সিটি স্ক্যান করা হয়। ইউএসজিও করেছেন চিকিৎসকরা। হৃদযন্ত্রও ভাল কাজ করছে না। এ ছাড়া, ‘হার্ট রেট’ অনেকটাই বেড়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

তিনি বর্তমানে ভেন্টিলেশনে আছেন। তার বাড়াতে হয়েছে অক্সিজেনের মাত্রাও বাড়ানো হয়েছে। একইসঙ্গে, কিডনির সমস্যার কারণে বেশ কয়েকবার ডায়ালাইসিস করতে হয়েছে।

গত বুধবার সৌমিত্রের শ্বাসনালিতে অস্ত্রোপচার (ট্র্যাকিয়োস্টমি) হয়েছিল। তার ২৪ ঘণ্টার মধ্যেই এ দিন বেলা ১২টা নাগাদ তাকে প্রথম বারের জন্য প্লাজমা থেরাপি দেওয়া হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, এই থেরাপি প্রয়োগের পর বাহ্যিকভাবে তার রক্তক্ষরণ হয়নি।

সৌমিত্র চট্টোপাধ্যায় ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করেন। সত্যজিতের ৩৪টি সিনেমার ১৪টিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সিনেমা ছাড়াও নাটক ও যাত্রায় অভিনয় করেছেন তিনি। আর অভিনয় ছাড়াও লেখালেখি ও আবৃত্তি করেন গুণী এই শিল্পী।

Comments

The Daily Star  | English

Quota protest updates: BGB deployed in Dhaka, three other districts

Border Guard Battalion was deployed in Dhaka, Chattogram, Rajshahi and Bogura to maintain law and order

5h ago