১২ দিনে প্রবাসীরা পাঠিয়েছেন ১ বিলিয়ন ডলার!

করোনাভাইরাস মহামারির মধ্যেও প্রবাসী আয়ে জোয়ার থেমে নেই। চলতি মাসের মাত্র ১২ দিনে প্রবাসীরা ১০০ কোটি ডলার (১ বিলিয়ন) এর বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন।

করোনাভাইরাস মহামারির মধ্যেও প্রবাসী আয়ে জোয়ার থেমে নেই। চলতি মাসের মাত্র ১২ দিনে প্রবাসীরা ১০০ কোটি ডলার (১ বিলিয়ন) এর বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন।

আজ সোমবার অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের ইতিহাসে এটি একটি বিরল ঘটনা। দেশের ইতিহাসে একক মাসের মাত্র ১২ দিনে এর আগে কখনও এতো পরিমাণ রেমিট্যান্স আসেনি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা চলতি ২০২০-২১ অর্থবছরে জুলাই থেকে ১২ নভেম্বর পর্যন্ত রেমিট্যান্স এসেছে ৯ দশমিক ৮৯১ বিলিয়ন ডলার। যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ৪৩ দশমিক ৪২ শতাংশ বেশি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রবাসীদের প্রতি তার কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘কোভিড-১৯ এর প্রভাবে সারাবিশ্বের অর্থনীতিই সংকটে পড়েছে। এই সময়ে আমাদের রেমিট্যান্স যোদ্ধারা কষ্ট করে অর্থ পাঠিয়ে আমাদের অর্থনীতিকে গতিশীল রাখতে চালকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।’

অর্থমন্ত্রী বলেন, ‘২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিদেশ থেকে বৈধপথে রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ নগদ প্রণোদনা দেয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছিল। এর পরপরই রেমিট্যান্স পাঠানো বাড়তে শুরু করলে অনেকেই বলতে শুরু করলেন এগুলো ঠিক নয়, থাকবে না, টেকসই নয়।’

‘কিন্তু প্রণোদনা ঘোষণার পর থেকে আজ পর্যন্ত রেমিট্যান্স প্রবৃদ্ধির যে প্রবাহ, তাতে তাদের ভবিষ্যদ্বানী ভুল প্রমাণিত হয়েছে এবং আমরা যে সঠিক ছিলাম আরও একবার তা প্রমাণিত হলো, বলেন মন্ত্রী।

তিনি বলেন, গড়ে প্রতি মাসে ২ বিলিয়ন মার্কিন ডলারের ওপরে প্রবাসী আয় অর্জন ইতিহাসে একটি বিরল ঘটনা।’

Comments

The Daily Star  | English

Landslide fears add to flood woes in Sylhet region

The heavy downpour has raised the risk of landslides in hilly areas. With more rain expected in the coming days, authorities have urged residents to move away from landslide-prone areas.

22m ago