উরুগুয়ের মাঠে নামবে ব্রাজিল, আর্জেন্টিনার প্রতিপক্ষ পেরু

কাতার বিশ্বকাপ বাছাই পর্বে কনমেবল অঞ্চলে চতুর্থ রাউন্ডের ম্যাচে আগামীকাল মাঠে নামছে শক্তিশালী ব্রাজিল ও আর্জেন্টিনা। পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল উরুগুয়ের মাঠে আতিথেয়তা নেবে। অন্যদিকে পেরুর মাঠে নামবে আরেক জায়ান্ট দল আর্জেন্টিনা।
ছবি: টুইটার

কাতার বিশ্বকাপ বাছাই পর্বে কনমেবল অঞ্চলে চতুর্থ রাউন্ডের ম্যাচে আগামীকাল মাঠে নামছে শক্তিশালী ব্রাজিল ও আর্জেন্টিনা। পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল উরুগুয়ের মাঠে আতিথেয়তা নেবে। অন্যদিকে পেরুর মাঠে নামবে আরেক জায়ান্ট দল আর্জেন্টিনা।

বাছাই পর্বে এবার শুরুটা দারুণ করেছে ব্রাজিল। তিন ম্যাচের তিনটিতেই জয়। তবে উরুগুয়ের মাঠে চোট ও করোনাভাইরাসের কারণে দলের অনেক খেলোয়াড়কেই পাচ্ছেন কোচ তিতে। নেইমার, ফিলিপ কৌতিনহো, ফ্যাবিনহো ও কাসেমিরোর মতো খেলোয়াড়দের পাচ্ছেন না তিনি।

মাঝমাঠে এভারটনের মিডফিল্ডার অ্যালানকেও নাও পেতে পারে তারা। ভেনেজুয়েলার বিপক্ষে মাংসপেশিতে চোট পেয়েছেন এ মিডফিল্ডার। তাই তার জায়গায় খেলতে পারেন জুভেন্টাসের আর্থুর মেলো। আক্রমণভাগে গত ম্যাচের মতোই লিভারপুলের রবার্তো ফিরমিনো, এভারটনের রিচার্লিসন ও ম্যানচেস্টার সিটির গ্যাব্রিয়েল জেসুসের থাকার সম্ভাবনা রয়েছে।

চোট ও করোনাভাইরাস সমস্যা রয়েছে উরুগুয়ে শিবিরেও। এদিন কোভিড-১৯ পজিটিভ হয়েছেন উরুগুয়ের অন্যতম সেরা তারকা লুইস সুয়ারেজ। তারপরও উরুগুয়ের বিপক্ষে বেশ সতর্ক ব্রাজিলিয়ান কোচ তিতে, 'এই ম্যাচ অন্যান্য ম্যাচের চেয়ে আলাদা। ভেনেজুয়েলার বিপক্ষে ঘরের মাটিতে খেলা এক জিনিস, আর উরুগুয়ের বিপক্ষে তাদের মাটিতে খেলা আরেক জিনিস।'

ভেনেজুয়েলার বিপক্ষে ঘরের মাঠে জয় পেতে বেশ সংগ্রাম করতে হয়েছিল ব্রাজিলকে। দ্বিতীয়ার্ধে ফিরমিনোর দেওয়া একমাত্র গোলে জয় পায় দলটি। তবে উরুগুয়ে আক্রমণাত্মক দল হওয়ায় তাদের বিপক্ষে আরও ভালো খেলবেন বলে আশা করছেন কোচ তিতে, 'আক্রমণভাগে আমরা গত ম্যাচের চেয়েও বেশি জায়গা পাব আশা রাখি। কারণ, তারাও আক্রমণ করবে। আর এর অর্থ হলো, আমাদের রক্ষণে গত ম্যাচের চেয়েও বেশি মনোযোগী হতে হবে।'

অন্যদিকে শুরুটা ভালো হলেও আগের ম্যাচে ঘরের মাঠে প্যারাগুয়ের সঙ্গে পয়েন্ট খুইয়েছে আর্জেন্টিনা। পেরুর বিপক্ষে তাই ঘুরে দাঁড়াতে চায় দল। এ ম্যাচে ইনজুরি কাটিয়ে ফিরতে পারেন আয়াক্স ডিফেন্ডার নিকোলাস তাগলিয়াফিকো। তবে আগের ম্যাচে তার জায়গায় নেমে দারুণ খেলেছিলেন নিকোলাস গঞ্জালেস। দলের একমাত্র গোলটিও দিয়েছিলেন তিনি। 

প্যারাগুয়ের বিপক্ষে লিওনেল মেসির সঙ্গে আক্রমণভাবে লাউতারো মার্তিনেজ ও লুকাস ওকাম্পোসকে খেলিয়েছিলেন কোচ লিওনেল স্কালোনি। তবে দ্বিতীয়ার্ধে ওকাম্পোসের জায়গায় আনহেল দি মারিয়াকে নামিয়েছিলেন। এ ম্যাচে কিছু পরিবর্তন আনতে পারেন স্কালোনি। তাগলিয়াফিকো ফেরায় ওকাম্পোসের জায়গায় গঞ্জালেসকে চেখে দেখতে পারেন তিনি।

এছাড়া দিনের অপর ম্যাচে ইকুয়েডরের মাঠে কলম্বিয়া, ভেনেজুয়েলার মাঠে চিলি ও প্যারাগুয়ের মাঠে নামবে বলিভিয়া।

উল্লেখ্য, তিন রাউন্ড শেষে সব ম্যাচে জয় তুলে ৯ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে ব্রাজিল। তবে আগের ম্যাচে প্যারাগুয়ের মাঠে হোঁচট খাওয়ায় শীর্ষস্থান হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। এছাড়া দুটি করে জয় তুলে ৬ পয়েন্ট নিয়ে তাদের পরেই আছে ইকুয়েডর ও উরুগুয়ে।

Comments

The Daily Star  | English

Speedy Trial Act set to become permanent law

Bill placed in parliament amid criticism from opposition

55m ago