এক দশক পর লা লিগায় বার্সাকে হারাল অ্যাতলেতিকো

জমজমাট লড়াইয়ে ব্যবধান গড়ে দিল মার্ক-আন্দ্রে টের স্টেগেনের একটি ভুল।
atm vs barca
ছবি: টুইটার

আক্রমণ-পাল্টা আক্রমণে ঠাসা রোমাঞ্চকর ম্যাচে মারাত্মক এক ভুল করে বসলেন গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেন। তার গলদের পুরো ফায়দা তুলে নিল অ্যাতলেতিকো মাদ্রিদ। এক দশকেরও বেশি সময় পর স্প্যানিশ লা লিগায় বার্সেলোনাকে হারাল তারা।

শনিবার রাতে ঘরের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোতে ১-০ গোলে জিতেছে দিয়েগো সিমিওনের শিষ্যরা। বিরতির আগে জয়সূচক গোলটি করেন বেলজিয়ান ফরোয়ার্ড ইয়ানিক কারাসকো। মাদ্রিদ শহরের দলটি শেষবার লিগে বার্সাকে হারিয়েছিল ২০১০ সালের ফেব্রুয়ারিতে। সেবার ২-১ ব্যবধানে জিতেছিল তারা। এরপর টানা ২০ ম্যাচ কাতালানদের বিপক্ষে জয়হীন ছিল তারা।

ম্যাচের প্রথম সুযোগটি তৈরি করেছিল বার্সা। ডান প্রান্ত থেকে উসমান দেম্বেলের ক্রসে আঁতোয়ান গ্রিজমান পা ছোঁয়ালেও তা চলে যায় পোস্টের উপর দিয়ে। দুই মিনিট পর ভীতি ছড়ায় অ্যাতলেতিকো। কারাসকোর পাসে ডি-বক্সের বাইরে থেকে সাউল নিগেজের নেওয়া জোরালো শট ঝাঁপিয়ে পড়ে রুখে দেন টের স্টেগেন।

atletico madrid
ছবি: টুইটার

দ্বাদশ মিনিটে আনহেল কোরেয়ার বুদ্ধিদীপ্ত পাসে ফাঁকায় বল পেয়ে যান মার্কোস ইয়োরেন্তে। তার বুলেট গতির শট ক্রসবারে লেগে বাইরে চলে গেলে এগিয়ে যাওয়া হয়নি স্বাগতিকদের। ৪১তম মিনিটে ডি-বক্সের ভেতরে বিপজ্জনক জায়গায় লিওনেল মেসিকে খুঁজে নিয়েছিলেন জর্দি আলবা। তবে অনেকটা সময় নিয়ে মাপজোক করে শট নিয়েও গোলরক্ষক ইয়ান ওবলাককে পরাস্ত করতে পারেননি তিনি।

প্রথমার্ধের যোগ করা সময়ে অমার্জনীয় এক ভুল করে বসেন জার্মান তারকা টের স্টেগেন। কোরেয়ার উঁচু করে বাড়ানো বল ঠেকাতে প্রায় মাঝমাঠে উঠে এসেছিলেন তিনি। প্রথম ছোঁয়ায় তাকে নাটমেগ করে দ্বিতীয় ছোঁয়ায় অনেকটা দূর থেকে ফাঁকা জালে বল পাঠান কারাসকো।

messi vs atm
ছবি: টুইটার

৫৬তম মিনিটে আলবার ক্রসে লংলের হেড সহজেই লুফে নেন ওবলাক। দুই মিনিট পর সমতায় ফেরার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন এই ফরাসি ডিফেন্ডার। ফাঁকায় থেকেও মেসির ক্রসে গোলরক্ষক বরাবর হেড করেন তিনি। মিনিটখানেক পর পাল্টা আক্রমণে অনাকাঙ্ক্ষিতভাবে জেরার্দ পিকের উপর পড়ে যান কোরেয়া। ফলে চোট নিয়ে মাঠ ছাড়তে হয় বার্সার এই স্প্যানিশ ডিফেন্ডারকে।

৭২তম মিনিটে কারাসকোর শট দূরের পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়। ৮০তম মিনিটে মেসির ফ্রি-কিক বাধা পায় অ্যাতলেতিকোর রক্ষণদেয়ালে। দুই মিনিট পর এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের ক্রসে গ্রিজমানের হেড পরীক্ষায় ফেলতে পারেনি ওবলাককে। বাকিটা সময় রক্ষণ জমাট দেখে স্মরণীয় জয় তুলে নেয় অ্যাতলেতিকো।

আট ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার দুই নম্বরে উঠে এসেছে কারাসকো-কোরেয়ারা। সমান ম্যাচে তৃতীয় হারে মাত্র ১১ পয়েন্ট নিয়ে দশম স্থানে আছে বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলে ২০ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে শীর্ষে রয়েছে রিয়াল সোসিয়েদাদ। শিরোপাধারী রিয়াল মাদ্রিদ নয় ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে।

Comments

The Daily Star  | English

Quota protests: Trauma, pain etched on their faces

Lying in a hospital bed, teary-eyed Md Rifat was staring at his right leg, rather where his right leg used to be. He could not look away.

25m ago