করোনাভাইরাস

মৃত্যু ১৩ লাখ ৭৯ হাজার, আক্রান্ত ৫ কোটি সাড়ে ৮০ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখ ৭৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৮০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ৭২ লাখ মানুষ।
সুইজারল্যান্ডে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৯ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখ ৭৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৮০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ৭২ লাখ মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৮০ লাখ ৮২ হাজার ৮৭৬ জন এবং মারা গেছেন ১৩ লাখ ৭৯ হাজার ৭৩৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৭১ লাখ ৭৮ হাজার ৬৮৯ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২০ লাখ ৮৫ হাজার ৩৮৬ জন এবং মারা গেছেন দুই লাখ ৫৫ হাজার ৮২৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪৫ লাখ ২৯ হাজার ৭০০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬০ লাখ ৫২ হাজার ৭৮৬ জন, মারা গেছেন এক লাখ ৬৮ হাজার ৯৮৯ জন এবং সুস্থ হয়েছেন ৫৪ লাখ ৩৭ হাজার ১৮৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯০ লাখ ৯৫ হাজার ৮০৬ জন, মারা গেছেন এক লাখ ৩৩ হাজার ২২৭ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ লাখ ২১ হাজার ৬১৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৮২৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১০ লাখ ২৫ হাজার ৯৬৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৭০ হাজার ৭২৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৩৭ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৭৬৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৪৫ হাজার ২৮১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৩৫০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৬০ হাজার ৩৫২ জন।

Comments

The Daily Star  | English

International Mother Language Day: Languages we may lose soon

Mang Pu Mro, 78, from Kranchipara of Bandarban’s Alikadam upazila, is among the last seven speakers, all of whom are elderly, of Rengmitcha language.

11h ago