আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু প্রায় ১৪ লাখ, আক্রান্ত ৫ কোটি ৯১ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ১৪ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৯১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ৭৮ লাখের বেশি মানুষ।
মেক্সিকোতে করোনা পরীক্ষার জন্য এক নারীর নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২০ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ১৪ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৯১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ৭৮ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৯১ লাখ ২৮ হাজার ৬৪৫ জন এবং মারা গেছেন ১৩ লাখ ৯৫ হাজার ৬৫৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৭৮ লাখ ৪৯ হাজার ১৭২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২৪ লাখ ১৪ হাজার ২৯২ জন এবং মারা গেছেন দুই লাখ ৫৭ হাজার ৬৫১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪৬ লাখ ৩৩ হাজার ৬০০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬০ লাখ ৮৭ হাজার ৬০৮ জন, মারা গেছেন এক লাখ ৬৯ হাজার ৪৮৫ জন এবং সুস্থ হয়েছেন ৫৪ লাখ ৮১ হাজার ১৮৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯১ লাখ ৭৭ হাজার ৮৪০ জন, মারা গেছেন এক লাখ ৩৪ হাজার ২১৮ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ লাখ ০৪ হাজার ৯৫৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ এক হাজার ৯২৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৪৯ হাজার ২৫৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৮৪ হাজার ৬৯৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ১১৬ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৭৯২ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৪৯ হাজার ৭৬০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৪১৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৬৪ হাজার ৬১১ জন।

Comments

The Daily Star  | English

Law and order disruption won't be tolerated, DMP commissioner says about quota protests

Addressing the quota reform protesters, Dhaka Metropolitan Police (DMP) Commissioner Habibur Rahman said any attempts to disrupt law and order would not be tolerated

1h ago