শেখ হাসিনার গাড়িবহরে বোমা হামলা মামলা চলবে

সাতক্ষীরায় ১৮ বছর আগে তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় করা মামলা বাতিল চেয়ে এক আসামির করা আবেদন নাকচ করে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

সাতক্ষীরায় ১৮ বছর আগে তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় করা মামলা বাতিল চেয়ে এক আসামির করা আবেদন নাকচ করে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

এর ফলে নিম্ন আদালতে মামলার বিচারকাজ চলতে আর কোনো বাঁধা থাকছে না।

মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ হাইকোর্টের রায় চ্যালেঞ্জ করে করা ওই আবেদন খারিজ করে দেন।

মামলার আসামি রাকিবুর রহমান রাকিব এই আবেদন করেছিলেন।

গত ৮ অক্টোবর বিচারপতি মুস্তফা জামানের হাইকোর্ট বেঞ্চ মামলা বাতিলে করা রাকিবের আবেদন খারিজ করে দিয়ে বিচার কাজ আবার শুরু করার নির্দেশ দিয়েছিলেন এবং তিন মাসের মধ্যে মামলা নিষ্পত্তির আদেশ দিয়েছিলেন।

আবেদনে রাকিব দাবি করেন, শেখ হাসিনার গাড়িবহরে বোমা হামলা ঘটনার সময় ২০০২ সালে তার বয়স ১০ বছর ছিল। তাই তার বিরুদ্ধে পেনাল কোডে হওয়া মামলা চলতে পারে না।

আবেদনের শুনানিতে রাকিবের আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন আদালতকে বলেন, বোমা হামলার সময় রাকিব অপ্রাপ্ত বয়স্ক ছিল তাই তার বিরুদ্ধে শিশু আইন, ২০১৩ এর অধীনে বিচার কার্যক্রম চলতে পারে।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনির বলেন, মামলার এফআরআই অনুসারে বোমা হামলার সময় রাকিবের বয়স ছিল ৩২ বছর।

রাকিবসহ মামলার ৫০ আসামির বিরুদ্ধে পুলিশ সাতক্ষীরার সংশ্লিষ্ট আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে।

২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরা সদর হাসপাতালে ধর্ষণের শিকার এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে যান শেখ হাসিনা।

মামলার নথি থেকে জানা যায়, সাতক্ষীরা থেকে যশোর যাওয়ার পথে যশোর -সাতক্ষীরা সড়কের কলারোয়ায় বিএনপি অফিসের সামনে সকাল সাড়ে ১১টার দিকে শেখ হাসিনার গাড়ি বহরে বোমা হামলা চালানো হয়। গাড়ি লক্ষ্য করে গুলি চালানো হয়। হামলায় সংসদ সদস্য মুজিবুর রহমান ও বেশ কয়েকজন সাংবাদিক আহত হন।

পরে কলারোয়া উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ডার মোসলেম উদ্দিন এ ঘটনায় কলারোয়া থানায় মামলা করেন।

Comments

The Daily Star  | English

Govt primary schools asked to suspend daily assemblies

The government has directed to suspend daily assemblies at all its primary schools across the country until further notice

27m ago