চ্যাম্পিয়ন্স লিগে মেসির রেকর্ডে ভাগ বসালেন রোনালদো

ইউরোপের সেরা ক্লাব আসরে ‘হোম ম্যাচে’ দুজনের গোল সংখ্যা এখন সমান ৭০টি।
ronaldo
ছবি: টুইটার

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজে ক্লাবের মাঠে সবচেয়ে বেশি গোল করা খেলোয়াড়দের তালিকায় এতদিনে এককভাবে শীর্ষে ছিলেন লিওনেল মেসি। মঙ্গলবার রাতে তার কীর্তিতে ভাগ বসিয়েছেন সময়ের আরেক সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো। ইউরোপের সেরা ক্লাব আসরে ‘হোম ম্যাচে’ দুজনের গোল সংখ্যা এখন সমান ৭০টি।

আলিয়াঞ্জ স্টেডিয়ামে ‘জি’ গ্রুপে ফেরেন্সভারোসের বিপক্ষে ইতালিয়ান পরাশক্তি জুভেন্টাসের ২-১ ব্যবধানের জয়ে ১৯তম মিনিট লক্ষ্যভেদ করেন রোনালদো। ওই গোলের মাধ্যমে সবার উপরে থাকা মেসিকে ছুঁয়ে ফেলেন পর্তুগিজ ফরোয়ার্ড। হুয়ান কুয়াদ্রাদোর পাসে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শটে জাল খুঁজে নেন ৩৫ বছর বয়সী এই তারকা।

বার্সেলোনার খেলা থাকলেও বিশ্রামে ছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি। তাকে ছাড়াই দিনামো কিয়েভের মাঠে ৪-০ গোলের বড় জয় পেয়েছে স্প্যানিশ জায়ান্টরা। টানা চার জয়ে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করেছে রোনাল্ড কোমানের দল। শেষ ষোলোতে তাদের সঙ্গী হওয়া জুভেন্টাসের অর্জন ৯ পয়েন্ট।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডও রোনালদোর দখলে। তার নামের পাশে রয়েছে ১৩১ গোল। অর্থাৎ বাকি ৬১ গোল তিনি করেছেন প্রতিপক্ষের মাঠে। ‘অ্যাওয়ে ম্যাচে’ এত গোল করার কীর্তি নেই আর কারও। দ্বিতীয় স্থানে থাকা মেসি সবমিলিয়ে করেছেন ১১৭ গোল। অর্থাৎ প্রতিপক্ষের মাঠে তার গোল সংখ্যা ৪৭টি।

মেসির সবগুলো গোল এসেছে বার্সেলোনার জার্সিতে। আর রোনালদো চারটি ভিন্ন ক্লাবের হয়ে গোল উৎসব করেছেন। স্বদেশি ক্লাব এফসি পোর্তো, ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড ও সফলতম স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে তাক লাগানোর পর তিনি যোগ দিয়েছেন জুভেন্টাসে।

Comments

The Daily Star  | English

Indians spending less on food, more on discretionary items

Indians are spending less on cereals, including wheat and rice, and pulses, but more on beverages, refreshments and processed food

49m ago