মাধ্যমিকে ভর্তি লটারিতে: শিক্ষামন্ত্রী

করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক পর্যায়ের সব ক্লাসে এবার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক পর্যায়ের সব ক্লাসে এবার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ বুধবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। শিক্ষামন্ত্রী বলেন, লটারির মাধ্যমে ভর্তি প্রক্রিয়া কেমন হবে, কবে থেকে শুরু হবে সে বিষয়ে আগামী ৭ ডিসেম্বরের মধ্যে বিস্তারিত জানানো হবে। আশা করা যাচ্ছে, ১০ থেকে ১৫ জানুয়ারির মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ হবে।

তিনি বলেন, মাধ্যমিক পর্যায়ের অনেক প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম চালু আছে। সেসব বিদ্যালয়েও ভর্তি লটারির মাধ্যমে হবে। ঢাকা মহানগর এলাকার বিদ্যালয়গুলোতে ৪০ শতাংশ শিক্ষার্থী ক্যাচমেন্ট এরিয়া (শিক্ষা প্রতিষ্ঠানের পাশের এলাকা) থেকে নেওয়া হতো। সেটা বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। এ ছাড়া, তিনটি ক্লাস্টারে শিক্ষার্থী একটি বিদ্যালয় পছন্দ করতে পারতো। এবার শিক্ষার্থী পছন্দের পাঁচটি বিদ্যালয়ের নাম দিতে পারবে। ভর্তির আবেদনপত্র অনলাইনে নেওয়া হবে।

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার গ্রেড নির্ধারণে এসএসসি’র ফলাফলকে প্রাধান্য দেওয়া হবে। এসএসসি’র ফলাফলের ওপর ৭৫ শতাংশ এবং জেএসসি-জেডিসি’র ফলাফলের ওপর ২৫ শতাংশ নির্ভর করে এইচএসসি’র ফলাফল ঘোষণা করা হবে। এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রস্তুত করা হয়েছে। শিক্ষার্থীরা যেন ন্যূনতম যোগ্যতা নিয়ে পরবর্তী পর্যায়ে যেতে পারে। তিন মাসের মধ্যে সিলেবাস শেষ করে পরীক্ষা নেওয়া হবে— বলেন শিক্ষামন্ত্রী।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। এই ছুটি আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনার কারণে এবার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে। সর্বশেষ এইচএসসি পরীক্ষাও বাতিল করা হয়।

Comments

The Daily Star  | English

Baily Road Fire: Rescue underway, many feared trapped inside

A fire broke out at a branch of Kachchi Bhai restaurant on the first floor of a six-storey commercial building on Baily Road in Dhaka tonight

1h ago