শীর্ষ খবর

পদ্মা সেতুতে বসছে ৩৯তম স্প্যান

পদ্মা সেতুতে ৩৯তম স্প্যান ‘টু-ডি’ বসানোর কাজ শুরু হয়েছে। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ১০ ও ১১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর পাঁচ হাজার ৮৫০ মিটার।
Padma_Bridge_27Nov20.jpg
পদ্মা সেতুতে ৩৯তম স্প্যান ‘টু-ডি’ বসানোর কাজ চলছে। ছবি: স্টার

পদ্মা সেতুতে ৩৯তম স্প্যান ‘টু-ডি’ বসানোর কাজ শুরু হয়েছে। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ১০ ও ১১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর পাঁচ হাজার ৮৫০ মিটার।

আজ শুক্রবার সকাল ৯টার দিকে মুন্সিগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান-ই’ নামে ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি নিয়ে রওনা দেয়। ১০ ও ১১ নম্বর পিলারের কাছে পৌঁছাতে সময় লাগে ৪০ মিনিট।

প্রকৌশলীরা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, সব কিছু ঠিক থাকলে দুপুর ২টার মধ্যে স্প্যান বসানোর কাজ শেষ হবে। কারিগরি জটিলতা দেখা দিলে এক দিন বেশি সময় লাগতে পারে। ৩৯তম স্প্যানটি বসানোর জন্য যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সকাল থেকে খুঁটিনাটি বিষয়গুলো যাচাই-বাছাই ও চূড়ান্ত পর্যায়ের পরীক্ষাও শেষ হয়েছে। টার্গেট অনুযায়ী গত মাসে চারটি স্প্যান বসানো হয়েছিল। ৩৯তম স্প্যানটি বসানো হলে এ মাসেও চারটি স্প্যান বসানোর টার্গেট পূরণ হবে। বিজয় দিবসের আগেই মাওয়া প্রান্তে ৪১তম স্প্যানটি বসানোর কথা রয়েছে। 

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানো হয়েছিল। ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মাসেতুর কাঠামো। সেতুর উপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে চলবে ট্রেন। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

Comments

The Daily Star  | English

‘Ekush’ taught us not to bow down: PM

Prime Minister and Awami League (AL) President Sheikh Hasina today said that Bangladesh is moving forward with the ideals taught by the great Language Movement of 1952

1h ago