বিশেষ মর্যাদা বাতিলের পর কাশ্মীরে প্রথম নির্বাচন

গত বছর আগস্টে ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে ভারতের জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলুপ্তির পর প্রথমবারের মতো রাজ্যটিতে ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিল (ডিডিসি) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
Kashmir-11.jpg
জম্মু-কাশ্মীরের ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিল (ডিডিসি) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ছবি: সংগৃহীত

গত বছর আগস্টে ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে ভারতের জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলুপ্তির পর প্রথমবারের মতো রাজ্যটিতে ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিল (ডিডিসি) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, শনিবার ভারতীয় সময় সকাল ৭টায় ডিডিসি নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

ডিডিসির আট দফার নির্বাচনে জম্মু ও কাশ্মীরের মোট ২৮০টি আসনে ভোটগ্রহণ হবে। ১৯ ডিসেম্বর শেষ পর্বের ভোটগ্রহণ চলবে। আগামী ২২ ডিসেম্বর ভোট গণনা ও ফল প্রকাশ করা হবে।

শনিবার প্রথম দফায় মোট ৪৩ আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে ২৫টি কাশ্মীরে ও ১৮টি জম্মুতে। মোট সাত লাখ বৈধ ভোটার এই পর্বে ভোট দিতে পারবেন।

রাজ্যটির নির্বাচন কমিশনার কে কে শর্মা জানান, স্বাস্থ্যবিভাগ করোনাভাইরাস স্বাস্থ্যবিধি ও নির্দেশিকা মেনে ভোটগ্রহণের বিষয়টি নিশ্চিত করছেন।

ডিডিসি নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়তে পিডিপি, ন্যাশনাল কনফারেন্স ও সিপিআইসহ কাশ্মীরের বিভিন্ন ছোট রাজনৈতিক দলগুলো জোটবদ্ধ হয়েছে। কংগ্রেস প্রথমে নিজেদের ওই ‘গুপকার জোট’ এর অংশ হিসেবে ঘোষণা করলেও, জাতীয় রাজনীতির বাধ্যবাধকতার জন্য পরে পিছিয়ে এসেছে।

গুপকার জোটের অন্যতম নেত্রী মেহবুবা মুফতি অভিযোগ করেন, ভোটের আগে তাদের প্রার্থীদের ঠিকভাবে প্রচার করতে দেওয়া হয়নি। তবে, নির্বাচন কমিশন সেই দাবি খারিজ করে দিয়েছে।

শুক্রবার জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জানান, তার মেয়েসহ তাকে আবারও গৃহবন্দি করেছে ভারতীয় কর্তৃপক্ষ।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

1h ago